ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

মুজিবনগর দিবসে শিল্পকলায় সাংস্কৃতিক অনুষ্ঠান

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৮
মুজিবনগর দিবসে শিল্পকলায় সাংস্কৃতিক অনুষ্ঠান মুজিবনগর দিবস পালন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি

ঢাকা: মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। মঙ্গলবার (১৭ এপ্রিল) সন্ধ্যায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ আয়োজন অনুষ্ঠিত হয়।

আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।  

তিনি বলেন, ১৭ এপ্রিল বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন।

১৯৭১ সালের এ দিনে তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে বাংলাদেশ সরকারের প্রথম মন্ত্রিসভা শপথ গ্রহণ করে। রচিত হয় স্বাধীন বাংলাদেশের নতুন ইতিহাস। শিল্পকলা একাডেমি প্রত্যেক বছরই এ দিবসটি উদযাপন করে, তাররই ধারাবাহিকতায় আজকের আয়োজন।

সাংস্কৃতিক পরিবেশনায় ‘দুঃখিনি বাংলা’ ও ‘মুজিব মানে আর কিছু না’ গানের কথায় সমবেত নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা। এসময় ওয়ার্দা রিহাব, দীপা খন্দকার ও অনিক বোসের পরিচালনায় একাধিক সমবেত নৃত্য পরিবেশিত হয়।
মুজিবনগর দিবসে শিল্পকলায় সাংস্কৃতিক
একক সংগীত পরিবেশন করেন শিল্পী এম এ মোমেন, ইয়াসমিন আলী, রাফি তালুকদার ও সুচিত্র রাণী সুত্রধর। দ্বৈত সংগীত পরিবেশন করেন শিল্পী সোহানুর রহমান ও মিম। আয়োজনে ঢাকা সাংস্কৃতিক দল ‘পশ্চিম দেশের গোসাই ঠাকুর’ এবং ‘সাড়ে সাত কোটি মানুষের আরেকটি নাম’ গানের কথায় দু’টি সমবেত সংগীত পরিবেশন করে। অনুষ্ঠান সঞ্চালনা করেন আবৃত্তি শিল্পী তামান্না তিথি।

বাংলাদেশ সময়: ০৪৫৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮
এইচএমএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।