[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৭ বৈশাখ ১৪২৫, ২০ এপ্রিল ২০১৮

bangla news

দু'দেশের সংস্কৃতি আদান-প্রদানে কাজ করছে আইজিসিসি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-১০ ১১:২০:৫১ পিএম
সঙ্গীত সন্ধ্যায় শিল্পীসহ অতিথিরা -ছবি: বাংলানিউজ

সঙ্গীত সন্ধ্যায় শিল্পীসহ অতিথিরা -ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ এবং ভারতের সংস্কৃতি প্রায় একই রকম। তবে আকাশ সংস্কৃতির প্রভাবে দু'বাংলার মানুষই এখন সংস্কৃতির মূল শেকড়ের জায়গা থেকে একটু যেনো সরে আসছে। সংস্কৃতি জাগিয়ে তোলা ও সংস্কৃতিমনা ব্যক্তিদের জন্য সুষ্ঠু সংস্কৃতির চর্চা এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেই লক্ষ্যেই দু'দেশের সংস্কৃতি আদান-প্রদানের মাধ্যমে কাজ করে যাচ্ছে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার (আইজিসিসি)-এমনটাই জানালেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

মঙ্গলবার (১০ এপ্রিল) সন্ধ্যায় আইজিসিসি'র আয়োজনে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় সঙ্গীত সন্ধ্যা। এ আয়োজনে অতিথি হিসেবে স্বাগত বক্তব্যে তিনি এসব কথা বলেন। আয়োজনে গজল পরিবেশন করেন শিল্পী অলক কুমার সেন।

শিল্পী অলক কুমার বাংলাদেশের একজন সুপরিচিত শাস্ত্রীয় সঙ্গীত ও গজল শিল্পী। 

আয়োজন সম্পর্কে বাংলানিউজের কথা হয় বিশিষ্ট সঙ্গীত শিল্পী সুজিত মোস্তফার সঙ্গে। তিনি বলেন, অসাধারণ আয়োজন। মাত্র ৩৫ বছর বয়সের একজন মানুষ একটি অন্য ভাষায় (হিন্দি) এতো চমৎকার গান করছেন, তা সত্যিই অনন্য। গানের বাছাইগুলোও চমৎকার। এ ধরনের আয়োজন আমাদের বর্তমান সময়ের জন্য খুব বেশিই প্রয়োজন। আইজিসিসি যে এ ধরনের অনুষ্ঠানগুলো করছে, তার জন্য আমরা কৃতজ্ঞ। তবে তাদের পাশাপাশি আমাদের নিজেদেরও এ ধরনের আয়োজনে এগিয়ে আসা উচিৎ।

সন্ধ্যার এ পরিবেশনায় শিল্পী ১০টি গান এবং দর্শকদের অনুরোধে আরও একাধিক সঙ্গীত পরিবেশন করেন।

এসময় শিল্পীর সঙ্গে বাদন করেন সেতারে ফুরোজ খান, তবলায় দেবাশীষ দাস অপূর্ব, কিবোর্ডে সুনীল সরকার, অক্টোপ্যাডে বিদ্যুত রায় এবং মিঠু কোয়ারেশী।

আয়োজন শেষে শিল্পীর হাতে সম্মাননা স্মরক তুলে দেন হর্ষ বর্ধন শ্রিংলা এবং ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক জয়শ্রী কুন্ডু। 

বাংলাদেশ সময়: ২৩২০ ঘণ্টা; এপ্রিল ১০, ২০১৮
এইচএমএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa