ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

অটিজম নিয়ে সচেতনতামূলক আলোকচিত্রী প্রদর্শনী শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৮
অটিজম নিয়ে সচেতনতামূলক আলোকচিত্রী প্রদর্শনী শুরু আলোকচিত্রী প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর

ঢাকা: ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০১৮’ উপলক্ষে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের যাপিত জীবনের বিশেষ বিশেষ মুহূর্তের ছবি নিয়ে আলোকচিত্রী প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে।

বুধবার (৪ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে এর উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।  

বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটজম (ইপনা) এ আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে।

প্রদর্শনীটি ৭ এপ্রিল পর্যন্ত সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। তবে বৃহস্পতিবার বন্ধ থাকবে।

প্রদর্শনী উদ্বোধনকালে সংস্কৃতি মন্ত্রী বলেন, অটিজম শিশুরা হয়তো প্রত্যেকে নিজেদের জগতে বাস করে। আর এটি হয়তো আমাদের অচেনা। আমরা অনেকে মনে করি ওরা কিন্তু স্বাভাবিক নয়। বিষয়টি এভাবে দেখার সুযোগ আছে বলে মনে করি না। এমন অনেক মানুষ আছে যারা এই শিশুদের কারণে লজ্জ্বা পায়। অনেক সময় স্বামী-স্ত্রী পরিত্যাগ করে। আবার সমাজও তাদেরকে একঘরে করে রাখে।
আলোকচিত্রী প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।  ছবি: শাকিল আহমেদ
অবস্থার পরিবর্তন হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমরা সেই অবস্থা থেকে দ্রুত অতিক্রম করে আসছি। তবে এদের উন্নতির জন্য আরও সময় লাগবে। অটিজম শিশুদের বিকাশের জন্য যতটুক ব্যবস্থা থাকা দরকার তা আমাদের দেশে এখনো যথেষ্ট নয়। ঢাকাসহ বড় শহরে তাদের জন্য সুযোগ-সুবিধা নিয়ে অবকাঠামো গঠিত হচ্ছে ঠিকই কিন্তু এ সমস্যা গোটা বাংলাদেশের সমস্যা। গ্রামেও তাদের জন্য সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, অটিজম শিশুদের এগিয়ে যাওয়ার জন্য যতটুক সাহায্য দরকার বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় তার সবটুকু দিয়ে কাজ করবে।

এ আলোকচিত্র প্রদর্শনীর প্রকল্পটির পরিচালক ছিলেন ডা. শাহীন আখতার।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৮
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।