ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

আইজিসিসির সঙ্গীতায়োজনে গাইবেন আজাদ রহমানসহ ১২ শিল্পী

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
আইজিসিসির সঙ্গীতায়োজনে গাইবেন আজাদ রহমানসহ ১২ শিল্পী আজাদ রহমানসহ। ফাইল ফটো

ঢাকা: ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে রাজধানীর জাতীয় জাদুঘরে একটি সঙ্গীতসন্ধ্যা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে সঙ্গীত পরিবেশন করবেন বাংলাদেশের শাস্ত্রীয় সঙ্গীতের অন্যতম পুরোধা আজাদ রহমানসহ ১২ জন সঙ্গীতশিল্পী।

জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটরিয়ামে মঙ্গলবার (২৭ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে অনুষ্ঠানটি।  

অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

১৯৪৪ সালের ১ জানুয়ারি জন্ম গ্রহণ করা আজাদ রহমান বাংলাদেশের একজন খ্যাতনামা সুরকার, সঙ্গীত পরিচালক ও সঙ্গীতশিল্পী। তিনি উচ্চাঙ্গ সঙ্গীত ও খেয়াল গানের চর্চা করেন এবং তাকে বাংলাদেশের খেয়াল গানের জনক বলা হয়।  

তিনি ভারতের রবীন্দ্র ভারতী কলেজ থেকে খেয়ালে অনার্স সম্পন্ন করেন। সেখানে অবস্থানকালে তিনি ফোক গান, কীর্তন, ধ্রুপদী সঙ্গীত, খেয়াল, টপ্পা গান, তুমড়ি, রবীন্দ্র সঙ্গীত, অতুল প্রসাদের গান, দিজেন্দ্র গীতি, রজনী কান্তের গান চর্চা করেন। বাংলাদেশের চলচ্চিত্রের গানে অবদানের জন্য তিনি শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক ও কণ্ঠশিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

মঙ্গলবারের সঙ্গীতানুষ্ঠানে আরও যারা অংশগ্রহণ করবেন- ড. হারুন-অর-রশিদ, ওস্তাদ করিম শাহাবুদ্দিন, অনিল কুমার সাহা, ড. মিন্টু কৃষ্ণ পাল, চন্দনা দেবি হাজং, ঋতুপর্ণা চক্রবর্তী, রঞ্জন চন্দ্র সরকার, লতিফুন জুলিও, রতন চন্দ্র মজুমদার, তানজিনা করিম স্বরলিপি ও জেরিন তাবাসসুম হক।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad