ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

রাজশাহীতে দুই বাংলার লেখকদের মিলনোৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
রাজশাহীতে দুই বাংলার লেখকদের মিলনোৎসব গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে অতিথিরা

রাজশাহী: ‘চলো যাই, হাতে হাত রাখি, কথায় কথায় জীবন আঁকি’ স্লোগান নিয়ে রাজশাহী সিটি করপোরেশনের নগরভবন সম্মেলন কক্ষে বাংলাদেশ-ভারত লেখক মিলনোৎসব ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। 

শুক্রবার (১৬ মার্চ) বিকেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।  

বাংলার গৌরবময় ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরায় লেখক সমাজকে বিশেষ ভূমিকা রাখার আহ্বান জানিয়ে মেয়র বলেন, রাজশাহীর ঐতিহ্যগুলো সংরক্ষণ করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

ইতোমধ্যে শহরের বহরমপুর বাইপাশ মোড়ে রাজশাহীর ঐতিহ্যবাহী যানবাহন ঘোড়ার গাড়ি স্থাপন করা হয়েছে। আগামীতে রানী হেমন্ত কুমারীর ঐতিহ্যগুলো সংরক্ষণ করার প্রক্রিয়া চলছে। শহরের মধ্যে অতি পুরাতন মঠগুলো সংস্কার করা হচ্ছে।  

ফলে একদিকে যেমন শহরের সৌন্দর্য্য বৃদ্ধি পাচ্ছে অন্যদিকে ঐতিহ্যবাহী স্থানগুলো নতুন প্রজন্মের জন্য সংরক্ষণ করা হচ্ছে।

তিনি বলেন, লেখক, সাহিত্যিক, ছড়াকার, কবি ও প্রবন্ধকারদের লেখার বিষয়গুলো ভিন্নতা পেয়েছে। সমাজের বর্তমান অবস্থা, রাজনৈতিক অবস্থা, গণতন্ত্র, স্বাধীনতার সার্বভৌমত্ব বিষয়গুলো উপেক্ষিত হচ্ছে। অথচ বাংলার কবি-সাহিত্যিক রবীন্দ্রনাথ ঠাকুর, নজরুল ইসলাম, বন্দে আলী মিয়া, মাইকেল মধুসুদন দত্ত তাদের লেখনীর মাধ্যমে সমাজের পরিবর্তন এনেছেন।  

বক্তৃতা শেষে তিনি দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানে কবিতা পাঠ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী কবি অভি মন্ডল, একরামূল হক ইভান, খাইরুল হক, হামিমুল সাদাৎ, ফারুক আহম্মেদ এবং ড. সুজাতা বাগচি ব্যানার্জী, অনিন্দিতা মোজক, অরুপ চন্দ্র, তপন ভট্টাচার্য ও আব্দুল হালিমকে গুণীজন শুভেচ্ছা স্মারক তুলে দেন মেয়র বুলবুল।

রাজশাহী জ্যোতি পরিবারের সভাপতি তামিজ উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণনাথ কলেজের অধ্যক্ষ ড. সুজাতা বাগচি ব্যানার্জী, পশ্চিমবঙ্গের বাসভূমি পত্রিকার সম্পাদক অরুপ চন্দ্র, রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজের সাবেক উপাধ্যক্ষ প্রফেসর আব্দুর রহমান, রাজশাহী হেরিটেজের সভাপতি ও লেখক গবেষক মাহবুব সিদ্দিকী ও জ্যোতি পরিবারের সাধারণ সম্পাদক কবি আলাউদ্দিন আহমেদ।

অ্যাডভোকেট রজব আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে এপার ও ওপার বাংলার কবি, সাহিত্যিক, প্রবন্ধকার ও ছড়াকাররা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ৩১০৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad