ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

প্রকাশিত হলো অর্থমন্ত্রীর ‘নির্বাচিত প্রবন্ধ’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, মার্চ ৩, ২০১৮
প্রকাশিত হলো অর্থমন্ত্রীর ‘নির্বাচিত প্রবন্ধ’ অনুষ্ঠানে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত/ ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রকাশিত হলো অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ‘নির্বাচিত প্রবন্ধ’ গ্রন্থ। বাংলাদেশ, বঙ্গবন্ধু ও বাংলাদেশের শাসন ব্যবস্থা; পরে বিদেশ বিভুঁইয়ে কর্ম জীবনের বিভিন্ন বিষয় নিয়ে 'নির্বাচিত প্রবন্ধ'র প্রকাশনা  উৎসব অনুষ্ঠিত হয় বাংলা একাডেমিতে।

শনিবার (৩ মার্চ) বিকেলে একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ প্রকাশনা উৎসবের আয়োজন করে অন্যপ্রকাশ।  

অনুষ্ঠানে ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে প্রবন্ধ গ্রন্থটি নিয়ে আলোচনা করেন পল্লী কর্ম- সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ, লেখক ও শিক্ষাবিদ আবদুল্লাহ আবু সায়ীদ এবং বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

স্বাগত বক্তব্যে অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল জানান, অর্থমন্ত্রীর লেখা নানা সময়ের প্রবন্ধ থেকে ১৯টি রচনা নিয়ে 'নির্বাচিত প্রবন্ধ'। প্রথম প্রবন্ধটি এ দেশের শাসন ব্যবস্থা নিয়ে লেখা। এখানে বাংলাদেশে বিভিন্ন জেলার স্বশাসিত সরকার ব্যবস্থার কথা লিখেছেন অর্থমন্ত্রী।  

দ্বিতীয় প্রবন্ধটি হল, বঙ্গবন্ধু ও বাংলাদেশ। এরপরে অক্সফোর্ড  ও ব্রাসেলস নিয়ে রয়েছে দুটি প্রবন্ধ।  

এরপরের প্রবন্ধ গুলো বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি ও শিক্ষা ক্ষেত্রে অবদান রেখে যাওয়া গুণী ব্যক্তিত্বদের নিয়ে রচিত।

এরা হলেন- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাজউদ্দীন আহমদ, আবদুর রাজ্জাক, আবু আহমেদ আবদুল হাফিজ, অমর্ত্য সেন, তাসাদ্দুক আহমদ চৌধুরী, আবু জাফর ওবায়দুল্লাহ খান, আবু সায়ীদ মাহমুদ, অধ্যাপক গিয়াসউদ্দিন আহমদ, এ এইচ এসকে সাদেক, নাসির চৌধুরী, অধ্যাপক আনিসুজ্জামান, আবদুল্লাহ আবু সায়ীদ, সৈয়দ আহমদ হোসেন, মুনতাযিরুল হাই সাবির।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী মুহিত জানান, প্রবন্ধ গুলো নির্বাচন করতে গিয়ে তাকে বেশ বেগ পোহাতে হয়েছে। বিভিন্ন সময়ে লেখা কলাম গুলো অন্তর্ভুক্ত করতে গিয়েও তিনি সিদ্ধান্ত বদল করেছেন।

তিনি বলেন, আমি কলামগুলো অন্তর্ভুক্ত করলে সেগুলো হয়তো পাঠকের দৃষ্টি আকর্ষণ করতো না। প্রকাশক মাজহারের সঙ্গে বসে, নানা সময়ে লেখা প্রবন্ধগুলো থেকে ২০টি নির্বাচন করতে গিয়ে বেশ কষ্ট করতে হয়েছে।

নিজের লেখালেখি নিয়ে অর্থমন্ত্রী বলেন, ওভার দ্য ইয়ারস আমার লেখালেখির ধরন ব্যাপক পরিবর্তিত হয়েছে। এখন লেখায় অনেক তথ্য থাকে, তা কাঠখোট্টা হয়ে যায়। এটা একটা দুর্বলতাও বলতে পারেন। আমার সৃজনশক্তি একটা পর্যায়ে রয়েছে, তার একটা বিবর্তন হতে যাচ্ছে। সময় খরচ করে বাড়তি চিন্তা করা যৌবনের গুণগুলো যেন কমে যাচ্ছে।

নির্বাচিত প্রবন্ধ সংকলনটি অর্থমন্ত্রী উৎসর্গ করেছেন তার দীর্ঘদিনের সুহৃদ ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানকে।

অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সেই বিরল মানুষদের একজন যিনি সংবিধানে প্রতিশ্রুত স্থানীয় সরকার ব্যবস্থা নিয়ে আলোকপাত করেছেন। বঙ্গবন্ধুকে নিয়ে তার আবেগ ও ভাবনার কথা রয়েছে একটি প্রবন্ধে। মানুষের সঙ্গে তার যে হৃদয়জাত সম্পর্ক, তা উঠে এসেছে অন্যান্য প্রবন্ধগুলোতে।


অনুষ্ঠানে কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তার চিন্তা ভাবনার প্রকাশ ও বাস্তবতার বিশ্লেষণ করতে চান বলে এখনো তিনি লিখে চলেছেন। এ গ্রন্থের নানা প্রবন্ধে তার মানবতা ও বন্ধু বাৎসল্যের প্রমাণ পেয়েছি।

শামসুজ্জামান খান বলেন, এতো ব্যস্ততার মধ্যেও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এতো লেখা কীভাবে লেখেন, তা ভেবে বিস্মিত হই। যত্ন, পরিশীলনে নানা মাত্রিকতা ফুটে উঠে তার লেখায়। প্রবন্ধগুলো হৃদয়গ্রাহী, যিনি পড়বেন তিনিই অভিভূত হবেন।

অন্যপ্রকাশ থেকে প্রকাশিত ১৮২ পৃষ্ঠার প্রবন্ধ সংকলন 'নির্বাচিত প্রবন্ধ'র মূল্য ধরা হয়েছে ৫০০ টাকা।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৮
এইচএমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।