[x]
[x]
ঢাকা, রবিবার, ৭ শ্রাবণ ১৪২৫, ২২ জুলাই ২০১৮

bangla news

বইমেলায় মীর শাহজাহানের ‘জ্যোৎস্নার অমনিশা’

বইমেলা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-২৫ ৫:২৯:৩৮ পিএম
জ্যোৎস্নার অমনিশার প্রচ্ছদ। ছবি: সংগৃহীত

জ্যোৎস্নার অমনিশার প্রচ্ছদ। ছবি: সংগৃহীত

ঢাকা: এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রাকশ পেয়েছে মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত কারা কর্মকর্তা মীর মো. শাহজাহানের উপন্যাস ‘জ্যোৎস্নার অমনিশা’। এটি লেখকের প্রকাশিত চতুর্থ বই।

‘জ্যোৎস্নার অমনিশা’ প্রকাশ করেছে অবধূত প্রকাশনী। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের প্রাঙ্গণে অবধূত প্রাকাশনীর ৩৫১ ও ৩৫২ নাম্বার স্টলে।

এক বীরঙ্গনার জীবনের সত্য ঘটনা অবলম্বনে রচিত হয়েছে উপন্যাসটি। এর মূল উপজীব্য হচ্ছে ময়মনসিংহ জেলার শেরপুর থানার সোহাগপুর গ্রামের জ্যোৎস্না নামের এক বীরাঙ্গনা নারী। বড় অপরাধ, তার স্বামী মুক্তিকামী বীর মুক্তিযোদ্ধা।

এই অপরাধেই পাকসেনারা তাকে তুলে নিয়ে যায়। অমানুষিক অত্যাচার, নির্যাতন করে তাকে। দেশ স্বাধীন হওয়ার পর সে আর স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারেনি। লেখকের চাকরি জীবনে জেলখানায় দেখা হয় জ্যোৎস্নার সঙ্গে। তার কথাগুলো তিনি শোনেন। আর এ কথাগুলো নিয়েই লেখক শৈল্পিক রং মিশিয়ে লিখেছেন ‘জ্যোৎস্নার অমনিশা’।

লেখালেখি প্রসঙ্গে লেখক বলেন, যুদ্ধকালীন সময়ে আমাদের দেশের মানুষের ওপর পাকিস্তান আর্মিদের বিভীষিকাময় কর্মকাণ্ড, অত্যাচার ও নির্যাতনের কথা আমি কখনই ভুলতে পারিনি। নিজ চোখে দেখা ঘটনাগুলো নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্যই লেখালেখিকে আমার অবসর জীনের একমাত্র অবলম্বন হিসেবে বেছে নিয়েছি। 

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa