ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

হাসান হাফিজের প্রেমের কবিতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
হাসান হাফিজের প্রেমের কবিতা হাসান হাফিজের শ্রেষ্ঠ প্রেমের কবিতা ও তার ছবি

সত্তর দশকের অগ্রণী কবি ও লেখক হাসান হাফিজের প্রেমের কবিতা সব সময়ই আকর্ষণীয়।

একুশের বইমেলায় অক্ষর প্রকাশনী থেকে বের হয়েছে তার ‘শ্রেষ্ঠ কবিতা’ এবং ‘শ্রেষ্ঠ প্রেমের কবিতা’।

অনন্যা থেকে বের হয়েছে সম্পাদিত গ্রন্থ ‘একুশের গল্প’। তিনটি বইয়েরই প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ।  

হাসান হাফিজ সাংবাদিকতার সঙ্গে জড়িত আছেন চার দশকেরও বেশি সময় ধরে। কথাসাহিত্য ও কাব্যচর্চার পাশাপাশি তিনি শিশুসাহিত্য ও মননশীল নানা রচনায়ও সিদ্ধহস্ত। বহু গ্রন্থের প্রণেতা এই লেখক এখনও গতিশীল সৃজনশীলতার নানা অঙ্গনে।

চমৎকার লিরিক, ধ্বনিমাধুর্যের হৃদয়-ছোঁয়া স্পর্শ, মানবিক আনন্দ-বেদনার আকুতি গুঞ্জরিত হয় হাসান হাফিজের রচনায়। তার কবিতা আকৃষ্ট করে বোদ্ধা পাঠককে। বিশেষত প্রেমের পঙ্ক্তি উচ্চারণে তিনি পারঙ্গমতা প্রদর্শন করেছেন।  

১৯৫৫ সালে ঢাকার কাছে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে জন্ম গ্রহণকারী কবি হাসান হাফিজ অর্জন করেছেন একাধিক পদক ও সম্মাননা।  ব্যক্তিগত জীবনে সজ্জন, বন্ধুবৎসল এই প্রতিভাধর কবির নান্দনিক বোধ ও শিল্প-অনুভূতি সমুজ্জ্বল।  

হাসান হাফিজের লেখা মৌলিক ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা দেড় শতাধিক। এসবের মধ্যে কবিতার বই ৫৫টি। একটি কবিতার বই বের করেছে কলকাতার ‘সাংস্কৃতিক খবর’। তার কবিতা অনূদিত হয়েছে ইংরেজি, ফরাসি, হিন্দি, উর্দু, নেপালি, আরবি ও ফার্সি ভাষায়। সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি হিসেবে পেয়েছেন অতীশ দীপঙ্কর স্বর্ণপদক, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, কলকাতার সৌহার্দ্য কবিতা উৎসব সম্মাননা, জাতীয় প্রেসক্লাব লেখক সম্মাননা ইত্যাদি।

দীর্ঘ ৪৩ বছর ধরে হাসান হাফিজ সাংবাদিকতা করছেন। বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক, জাতীয় প্রেসক্লাব ব্যবস্থাপনা কমিটির সদস্য ও বাংলা একাডেমির জীবন-সদস্য তিনি। তাকে নিয়ে লিটল ম্যাগাজিন ‘দাগ’ বিশেষ সংখ্যা প্রকাশ করছে।  

হাসান হাফিজের গ্রন্থসমূহ, বিশেষত প্রেমের কবিতাগুলো অনেক দিন পাঠকের হৃদয়ে স্থায়ী হয়ে থাকবে।
বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
এমপি / জেএম

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।