স্বপ্নবিলাসীদের জন্য বই মেলায় বিতর্কের বই
[x]
[x]
ঢাকা, শনিবার, ৩ ভাদ্র ১৪২৫, ১৮ আগস্ট ২০১৮
bangla news

স্বপ্নবিলাসীদের জন্য বই মেলায় বিতর্কের বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৯ ২:১৬:৩৯ এএম
`ভালো বক্তা, উপস্থাপক ও বিতার্কিক হওয়ার বৈজ্ঞানিক কৌশল’ বইয়ের লেখক আল মামুন রাসেল। ছবি-শাকিল

`ভালো বক্তা, উপস্থাপক ও বিতার্কিক হওয়ার বৈজ্ঞানিক কৌশল’ বইয়ের লেখক আল মামুন রাসেল। ছবি-শাকিল

ঢাকা: জগতের প্রত্যেকের স্বপ্নই আলাদা। তবে সমাজে যারা চালকের আসনে বসতে চান তারা একাধারে তুখোড় বক্তা, ভালো উপস্থাপক এবং বিতার্কিক হওয়ার স্বপ্ন দেখেন। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, এই তিনটি গুণ একসঙ্গে যিনি রপ্ত করতে পেরেছেন, সমাজের নেতৃত্বের চাবিকাঠি তার হাতে।

দেশের স্বপ্নবিলাসীদের এ আকাঙ্ক্ষা অনুভব করেই এবারের অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে একটি শিক্ষামূলক বই নিয়ে এসেছেন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত বক্তা ও বাংলাদেশ ডিবেট এসোসিয়েশনের চেয়ারম্যান আল মামুন রাসেল।

`ভালো বক্তা, উপস্থাপক ও বিতার্কিক হওয়ার বৈজ্ঞানিক কৌশল’ নামক বইটিতে লেখক কিছু নতুন ও বিজ্ঞানসম্মত কৌশল তুলে ধরেছেন। যেগুলো অনুসরণ করে ভালো বক্তা, উপস্থাপক বা বিতার্কিক হওয়ার ক্ষেত্রে মানুষের ভিতর যে ভয়গুলো কাজ করে তা জয় করা সম্ভব। এজন্যই লেখক বইটির নামের সঙ্গে ‘বৈজ্ঞানিক কৌশল’ শব্দটিও উল্লেখ করেছেন।

লেখক আল মামুন রাসেল বাংলানিউজকে বলেন, এ বইটি শিক্ষার্থী, রাজনৈতিক নেতাসহ অনেকের জন্য সহায়ক হবে। অনেক শিক্ষার্থীই ভালো বক্তা বা বিতার্কিক অথবা উপস্থাপক হওয়ার স্বপ্ন দেখেন। কিন্তু সঠিক দিকনির্দেশনার অভাবে তারা হারিয়ে যান। আগে বিষয়গুলো নিয়ে আলাদা আলাদা অনেক বই বের হয়েছে। কিন্তু তিনটি বিষয়কে একসঙ্গে করে এটিই প্রথম বই।

লেখক আরও বলেন, আমি দীর্ঘদিন বিতর্কের সঙ্গে জড়িত। তাছাড়া বাংলাদেশ ডিবেট এসোসিয়েশনের চেয়ারম্যান হওয়ার কারণে শিক্ষার্থীদের সমস্যাটা কোথায় সেটা বুঝি। বইটিতে এসব সমস্যা সমাধান করার চেষ্টা করেছি।

রোববার (১৮ ফেব্রুয়ারি) মেলার ৪০৬ নাম্বার স্টলে লেখা-লেখি প্রকাশনীর ব্যানারে প্রকাশিত এ বইটি কিনতে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ছাত্রী তাজনিন নাহার।

বইটি সম্পর্কে জানতে চাইলে তাজনিন বাংলানিউজকে বলেন, বহুদিন ধরে বিতর্কের প্রতি আমার গোপন ভালোবাসা রয়েছে। এজন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েই ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সদস্য হয়েছি। মেলায় এসে বইটি দেখে মনে হচ্ছে, বহুদিন পর বিতর্কের জন্য আমার কাঙ্ক্ষিত একটি বই পেলাম।

খোঁজ নিয়ে জানা যায়, পাঠকপ্রিয়তার দিক থেকে বইটি মেলায় সেরা ১০টি বইয়ের মধ্যে অবস্থান করছে। 

লেখা-লেখি প্রকাশনী কর্তৃপক্ষ জানায়, বইটির প্রথম প্রকাশের সব কয়টি কপি ইতোমধ্যেই বিক্রি হয়ে গেছে।

স্টলের বিক্রয়কর্মী ঝর্না বাংলানিউজকে বলেন, বইটিতে কিছু আলাদা ও ভিন্ন ধর্মী তথ্য রয়েছে। 

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
এসআইজে/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa