ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

আইজিসিসি’র লোকসঙ্গীত সন্ধ্যা মঙ্গলবার

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
আইজিসিসি’র লোকসঙ্গীত সন্ধ্যা মঙ্গলবার ফকির আলমগীর ও মনিরা ইসলাম পাপ্পু

ঢাকা: রাজধানীর জাতীয় জাদুঘরে লোকসঙ্গীত সন্ধ্যার আয়োজন করেছে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার। এতে সঙ্গীত পরিবেশন করবেন জনপ্রিয় কণ্ঠশিল্পী ফকির আলমগীর ও মনিরা ইসলাম পাপ্পু।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে এ লোকসঙ্গীত সন্ধ্যা। শুরু হবে, সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে।

 

অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

ফকির আলমগীর বাংলাদেশের একজন প্রখ্যাত কণ্ঠশিল্পী। গণ সঙ্গীত ও দেশীয় পপ সঙ্গীতে তার ব্যাপক অবদান রয়েছে। ক্রান্তি শিল্পী গোষ্ঠী ও গণশিল্পী গোষ্ঠীর সদস্য হিসেবে ষাটের দশকে তিনি সঙ্গীত জগতে প্রবেশ করেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় এ শিল্পী একজন শব্দ সৈনিক হিসেবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগ দেন।

ফকির আলমগীর ঋষিজ শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ও গণসংগীত সমন্বয় পরিষদের প্রেসিডেন্ট। বহু পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন এ গুণী শিল্পী। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদক প্রদান করে।

মনিরা ইসলাম পাপ্পু কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে শাস্ত্রীয় সঙ্গীতের ওপর প্রশিক্ষণ নেন। তার শিক্ষকদের মধ্যে ছিলেন- ওস্তাদ বাবু রহমান, অরুণ ভাদুরি, আচার্য্য জয়ন্ত বোস, কোয়েল দাস গুপ্তা, অভিজিত বসু প্রমুখ।

বাংলাদেশ ও ভারতের বহু স্থানের বহু মঞ্চে তিনি সংগীত পরিবেশন করেছেন। ২০০৯-২০১০ সালের পশ্চিম বঙ্গের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজিত লোকসঙ্গীত প্রতিযোগিতার বিজয়ী এ গুণী কণ্ঠশিল্পী।

বাংলাদেশ সময়: ২৩০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
এনএইচটি/এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।