ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

জাদুঘরে রবীন্দ্রসঙ্গীত সন্ধ্যা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
জাদুঘরে রবীন্দ্রসঙ্গীত সন্ধ্যা সঙ্গীতা মুখার্জি, মেহনাজ করিম হুসাইন ও পিতম সেনগুপ্ত

ঢাকা: ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে রাজধানীর জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত হতে যাচ্ছে রবীন্দ্রসঙ্গীত সন্ধ্যা। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন পশ্চিম ভারতের সঙ্গীতা মুখার্জি ও বাংলাদেশের মেহনাজ করিম হুসাইন। 

অনুষ্ঠানটি পরিবেশিত হবে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে শনিবার (১৭ ফেব্রুয়ারি)। শুরু সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে।

 

অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত। এতে উপস্থাপনা করবেন পশ্চিম ভারতের পিতম সেনগুপ্ত।

রবীন্দ্রনাথের বাংলাদেশ ভ্রমণ নিয়ে পিতম সেনগুপ্তের গবেষণাকর্মের উপর ভিত্তি করে এ অনুষ্ঠানের বিষয়বস্তু সাজানো হয়েছে।  

কলকাতার লেখক পিতম সেনগুপ্ত রবীন্দ্রনাথের জীবন নিয়ে নানামুখী গবেষণা করেছেন এবং ২০১৫ সালে এ বিষয়ক তার একটি বইও প্রকাশিত হয়েছে। ২০১৬ সালে রবীন্দ্রনাথের স্বরলিপিকার নিয়ে পিতম সেনগুপ্তের ১২ পর্বের একটি গবেষণাধর্মী তথ্যচিত্র সম্প্রচার করে দূরদর্শন বাংলা। বর্তমানে তিনি রবীন্দ্র গবেষণার একটি নতুন বিষয় নিয়ে কাজ করছেন।

সঙ্গীতা মজুমদার অল ইন্ডিয়া রেডিওর একজন গ্রেড পাওয়া শিল্পী। তিনি শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা সম্পন্ন করেন। তিনি টেলিভিশনে নিয়মিত সঙ্গীত পরিবেশন করেন। বহু স্থানের বহু স্টেজে গান গেয়েছেন ভারতীয় ভাষা পরিষদের স্বর্ণপদক পাওয়া এ রবীন্দ্রসঙ্গীত শিল্পী।

বাংলাদেশের নতুন প্রজন্মের রবীন্দ্রসঙ্গীত শিল্পী মেহনাজ করিম হুসাইন। তিনি বিটিভির একজন তালিকাভুক্ত শিল্পী। এছাড়াও বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলে নিয়মিত রবীন্দ্রসঙ্গীত নিয়ে হাজির হন তিনি।  

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।