বইমেলায় রেজাউল কারীমের ‘খুচরো পয়সার গরিমা’
[x]
[x]
ঢাকা, শুক্রবার, ২ ভাদ্র ১৪২৫, ১৭ আগস্ট ২০১৮
bangla news

বইমেলায় রেজাউল কারীমের ‘খুচরো পয়সার গরিমা’

বইমেলা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৪ ২:০৬:১৭ পিএম
‘খুচরো পয়সার গরিমা’ রেজাউল কারীমের দ্বিতীয় একক কাব্য

‘খুচরো পয়সার গরিমা’ রেজাউল কারীমের দ্বিতীয় একক কাব্য

এবারের অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে কবি ও ছড়াকার রেজাউল কারীমের কবিতার বই। এটি লেখকের দ্বিতীয় একক কাব্য। ২০০০ সালের গ্রন্থমেলায় যৌথভাবে তার দু’টি কবিতার বই প্রকাশিত হয়। 

‘খুচরো পয়সার গরিমা’ প্রকাশ করেছে বেহুলাবাংলা প্রকাশন। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটি উৎসর্গ করা হয়েছে লেখকের বাবা বাহার উদ্দিন মাস্টারকে। 

এটি পাওয়া যাবে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে বেহুলাবাংলার ১৭৩-১৭৪ নম্বর স্টল এবং বাংলা একাডেমি চত্বরের লিটল ম্যাগ কর্নারের ‘মানুষ’ স্টলে। মেলায় লেখকের প্রথম কাব্য ‘ধ্যানমগ্ন ওম’ও পাওয়া যাচ্ছে।

লেখকের ভাষ্যে, ‘খুচরো পয়সার গরিমা’র কবিতায় বিম্বিত হয়েছে প্রেম-নিসর্গের সুন্দর চমৎকারিত্ব, জীবন অভিজ্ঞতার এক স্বাতন্ত্র্য উপলদ্ধি। নানা আঙ্গিকে ফুটে উঠেছে অবলোকিত মানুষের সংযত-অসংযত আবেগ-চিন্তা অনুভবের পুঙ্খানুপঙ্খ চিত্রকল্প উপমা রূপক প্রতীক। এছাড়া শব্দের তীব্র ডানায় কখনো বেজেছে ছন্দ ও সিম্ফনির গূঢ় মিথষ্ক্রিয়া। সম্ভব-অসম্ভব, বেদনা উল্লাস-উৎকণ্ঠা, দারিদ্র্য-বৈভব হিংস্রতা-ভালোবাসা বহুমাত্রিক দৃষ্টিকোণে উন্মোচিত হয়েছে ‘খুচরো পয়সার গরিমা’য়।

রেজাউল কারীম দীর্ঘদিন লেখালেখি থেকে বিরত ছিলেন। তিনি সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa