বইমেলায় সাব্বির জাদিদের প্রথম উপন্যাস
[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ ভাদ্র ১৪২৫, ২২ আগস্ট ২০১৮
bangla news

বইমেলায় সাব্বির জাদিদের প্রথম উপন্যাস

বইমেলা ~ শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৪ ১:২৭:৪১ পিএম
পাপের প্রচ্ছদ

পাপের প্রচ্ছদ

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ পেয়েছে গল্পকার সাব্বির জাদিদের প্রথম উপন্যাস ‘পাপ’।

ধ্রুব এষের প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে ঐতিহ্য প্রকাশনী। গত ০২ ফেব্রুয়ারি মেলায় আসা উপন্যাসটি মুদ্রিত মূল্য ২৫০ টাকায় পাওয়া যাচ্ছে ১৬ নম্বর প্যাভিলিয়নে।

বই সম্পর্কে প্রকাশক বলেন, গল্পটা কল্প-বাস্তবতার। ঘুম থেকে জেগে উঠে দু’টি তরুণ তরুণী আবিষ্কার করে তারা বর্তমান সময় থেকে কয়েক হাজার পিছনের এক জগতে চলে গেছে। এটা স্বপ্ন নাকি বাস্তব, এই ধাঁধা সমাধান করার আগেই তাদের জীবনে একে একে অভূতপূর্ব সব ঘটনা ঘটতে থাকে। পাপের এই পৃথিবী থেকে তারা এমন এক শ্যামল ভূখণ্ডে ছিটকে পড়ে যেখানকার অধিবাসীরা কখনও কোনো পাপ করে না। অপাপবিদ্ধ মানুষগুলোর পাশাপাশি এই পাপবিদ্ধ মানুষ দু’টি বসবাস শুরু করলে, কেমন হবে তাদের যৌথ জীবনের গল্প, সেই আখ্যানই লেখক আমাদের শুনিয়েছেন।

গল্পকার সাব্বির তার প্রথম উপন্যাস নিয়ে বলেন, আমি মূলত ছোটগল্প লিখি। ছোটগল্প লিখেই স্বাচ্ছন্দ্যবোধ করি। বইমেলা ২০১৭ সালে বের হয় আমার প্রথম গল্পগ্রন্থ 'একটি শোক সংবাদ'। পাপ আমার প্রথম উপন্যাস। ছোটগল্প এবং উপন্যাস এই দুই শাখায় যদিও গল্পই বলা হয়, কিন্তু দুইয়ের মধ্যে পার্থক্য বিস্তর।

‘আমার কাছে উপন্যাসকে বেশি চ্যালেঞ্জিং মনে হয়। কারণ, উপন্যাসের পরিধি বিস্তৃত। সাধারণত অনেকগুলো চরিত্র এসে যায় উপন্যাসে। সবার প্রতি সমান মনোযোগ দেওয়া, বিশ্বস্ততার সাথে প্রতিটি চরিত্রকে তুলে ধরা অনেক খাটুনির কাজ। তবে আরেকদিক থেকে ছোটগল্প চ্যালেঞ্জিং। কেননা, ছোটগল্পের পরিসর ছোট, তাই এখানে ফাঁকি দেওয়ার সুযোগ কম। প্রতিটা বাক্য, এমনকি প্রতিটা শব্দ প্রয়োগ করতে হয় অনেক ভেবে-চিন্তে। নয়তো পাঠকের কাছে ধরা খেয়ে যেতে হয়।’

এ বছরই উপন্যাস করব, পরিকল্পনা ছিলো না। গত বছর হঠাৎ করে চমৎকার একটা প্লট পেয়ে যাই, যা উপন্যাস ছাড়া গল্পে তুলে আনা সম্ভব ছিলো না। প্লটটা আমাকে খুবই উত্তেজিত করে তোলে। তারই মুদ্রিত রূপ 'পাপ'। উপন্যাসটা না লিখলে আমি কোনভাবেই স্বস্তি পেতাম না, যোগ করেন সাব্বির।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa