[x]
[x]
ঢাকা, সোমবার, ৭ ফাল্গুন ১৪২৪, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

ফাগুনের লিপিখানি দাও তার হাতে

শুভ্রনীল সাগর ~ গদ্য/শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৩ ১:১৬:০৫ পিএম
ফাগুনের লিপিখানি দাও তার হাতে। ছবি: ডিএইচ বাদল

ফাগুনের লিপিখানি দাও তার হাতে। ছবি: ডিএইচ বাদল

মেঘের দেশে পাখি ওড়ে, উড়ছে চুলও। ঝিরিঝিরি বাতাসে দুলছে পাতা, মনও। বারবার আঁচলে মুখ মুছে যে তুমি দাঁড়িয়ে রয়েছ ফোটা পলাশের নিচে, তোমার চোখের মানচিত্রে এক পৃথিবী উৎকণ্ঠা! সূঁইচোরা পাখির আকুতি নিয়ে ইতি-উতি চাহনি, কাজলে কাজলে রাতের নিঃশেষ। কার লাগিয়া এ উদ্বেগ-অপেক্ষা? ফাগুনে আগুন নাকি বসন্ত কুমার? ‘বসন্তে বসন্তে তোমার কবিরে দাও ডাক…’।

সে যেনো আসে তার ঝরাপাতার কাব্য নিয়ে। তাতে যেমন বিদায় আছে, বিষাদও। ছত্রে ছত্রে সকরুণ অক্ষর। সেই বেদনালেখ্য পড়ে ফাল্গুনীর মন আরও ভার হয়। যে কবি নিলয় মহেশ্বর, এক সমুদ্র বিষপানের জর্জর নীলেও লেখেন সৃষ্টির নবনৃত্য, তার আবার এই মুখভার সয় না! জল-ভূগোলের প্যাপিরাসে লিখে দেন কুঁড়ির হাসি।

তাতে সমীরণে খানিকটা হুহু বেগ পায়, মধুকর গুন গুন, অমুয়ামঞ্জরী, কানন ছায় ফুল-পাতায়, হৃদয় প্রেমে। মালতী আঁখি মেলে চায়। 

 “বায়ু আসি কহে কানে কানে, ‘ফুলবালা, পরিমল দাও’।
            আনন্দে কাঁদিয়া কহে ফুল, ‘যাহা আছে সব লয়ে যাও’।”
ফাগুনের লিপিখানি দাও তার হাতে। ছবি: ডিএইচ বাদল
এ এক এমনই ডাক এসেছে দ্বারে, চিত্ত হলো উতলা। তারে তারে নবরাগ পরানের তানপুরায়। গান দুলিছে নীল আকাশে। খোঁজ নাও কবি, এই উত্তর ফাল্গুনে আর কে দুলিছে হৃদয়-দোলায়…

কান পেতে শোনো, মনোবীণায় কে তুলিছে মিলনের সুর? সেইখানে তোমার প্রাণের পরশখানি নিয়ে যাও কবি। সে যে তোমার উতল পথের চিহ্ন ধরে অধীর, ব্যাকুল। তারে দেখা দাও। বাণী দাও আর দু’হাতে সঁপে দাও ফাগুন পারিজাত। ফাগুনের নিটোল ছোঁয়া দিয়ে তার কবিতাখানি ছন্দে বেঁধে দাও। 

বরণের মালা গেঁথে বাসন্তী যে বসে আছে। তাতে গোলাপ জবা পারুল পলাশের পরম সুবাস। 

 “আজ কোকিলে গেয়েছে কুহু   মুহুর্‌মুহু,
           কাননে ওই বাঁশি বাজে।
           মান ক’রে থাকা আজ কি সাজে…” 
কবি? 

দেখা দাও তারে। শৈত্য রিক্ততা মুছে দিয়ে তার অন্দরে গাও বসন্তের গান। যাও কুঞ্জমাঝে। ভালোবাসা হোক। ফুল ফুটুক। যে মায়ায়, ক্ষণে ক্ষণে পুলক লাগে, বারে বারে গানের মুকুল আপনি ঝরে…

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৮
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa