দ্বিতীয় সংস্করণে ইমরান মাহফুজের ‘দীর্ঘস্থায়ী শোকসভা’
[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৬ ভাদ্র ১৪২৫, ২১ আগস্ট ২০১৮
bangla news

দ্বিতীয় সংস্করণে ইমরান মাহফুজের ‘দীর্ঘস্থায়ী শোকসভা’

বইমেলা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৩ ৮:৪২:০৩ এএম
‘দীর্ঘস্থায়ী শোকসভা’ ইমরান মাহফুজের প্রথম কবিতার বই

‘দীর্ঘস্থায়ী শোকসভা’ ইমরান মাহফুজের প্রথম কবিতার বই

ঢাকা: এবারের অমর একুশে গ্রন্থমেলায় ঐতিহ্য (প্যাভিলিয়ন ১৬) থেকে মা মাটি মানুষের জয়গানে এলো ইমরান মাহফুজের ‘দীর্ঘস্থায়ী শোকসভা’র দ্বিতীয় সংস্করণ। প্রথম সংস্করণেই বইটি কবিতাপ্রেমীদের কাছে আগ্রহের বিষয় হয়ে দাঁড়িয়েছে। 

‘কালের ধ্বনি’ সম্পাদক ইমরান মাহফুজ গত এক যুগ ধরে কবিতা লিখছেন। এটা তার প্রথম কবিতার বই। পাশাপাশি তিনি মুক্তিযুদ্ধ এবং সাহিত্যাঙ্গন নিয়ে গবেষণাধর্মী কাজও করছেন।

‘দীর্ঘস্থায়ী শোকসভা’ নিয়ে ইমরান মাহফুজ বলেন, আমি আনন্দের সঙ্গে বলতে চাই- আমি ভালো লিখি না, তবে কারও মতো লিখি না। আমি ত্রিচোখে জীবনের সমীকরণে মা মাটি মানুষের সঙ্গে মিশিয়ে নিয়েছি নিজেকে। আত্মপরিচয়ের জন্য কাল থেকে কালান্তরের নায়কদের চাপাথাকা জীবন ও কর্মের গল্প জেনে কবিতায় বলেছি। ফলতঃ প্রথম কবিতার বই ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ প্রকাশ হওয়ার পর ব্যাপক সাড়া জাগায়।

নতুন ভাবনায় দ্বিতীয় মুদ্রণে ‘মাধ্যমিক সকাল: গাছের ছায়ায় মাছের জীবন’, ‘উচ্চমাধ্যমিক সকাল: মেঘের আয়োজনে নগরে মিছিল’, ও ‘সম্মান সকাল:  মুখোশের পাঠশালায় ঘাসফুলের কান্না’ শীর্ষক তিনটি পর্বে ৬০টি কবিতা অন্তর্ভুক্ত হয়েছে। একজন মানুষের জীবনকাল তিনটি ধাপে ভেবে উপ-শিরোনামে নতুন একটি ফর্ম উপস্থাপন করেছি। আর মহাকালের চেয়ে সমকালের জীবন দুপুরে পৌঁছাতে পারে না। ফলতঃ আমার দেখা জীবনকে সকালরূপে দেখে, চেষ্টা করছি অস্তিত্ব উপস্থিত করার। তবে জীবনের জয়গানে কবিতাগুলো মা মাটি মানুষ, নদী, নারী, প্রকৃতি, সমাজ ও রাষ্ট্র ও রাজনীতিসহ আমার দেখা একযুগের (২০০৫-২০১৭) জীবন নিয়ে লিখিত। এক কথায়- শোকসভা আমাদের দীর্ঘকালের আত্মপরিচয়।

ইমরান মাহফুজের এই পর্যন্ত ছয়টি বই প্রকাশ হয়েছে। ‘মুক্তিযোদ্ধ: অজানা অধ্যায়’ (জাগৃতি),  ‘লালব্রিজ গণহত্যা’ (১৯৭১: গণহত্যা ও নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট), আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ, সম্পাদনা (প্রথমা), আবুল মনসুর আহমদ জীবনশিল্পী, সম্পাদনা (ডেইলি স্টার বুকস) , ইকুয়েশন অব লাইফ (কালের ধ্বনি) নামের বইগুলো একসঙ্গে বাংলা একাডেমির বয়রা তলায় ৫৭নং কালের ধ্বনি স্টলে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ০৮২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৮
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa