[x]
[x]
ঢাকা, রবিবার, ৬ ফাল্গুন ১৪২৪, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

দর্শনার্থী বেশি, ক্রেতা কম

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৩ ১২:০৩:৪২ এএম
পছন্দের বই খুঁজছেন কয়েকজন বইপ্রেমী। ছবি: দেলোয়ার হোসেন বাদল

পছন্দের বই খুঁজছেন কয়েকজন বইপ্রেমী। ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলার ১২তম দিন সোমবার (১২ ফেব্রুয়ারি) মেলায় নতুন বই এসেছে ১২৬টি। বাংলা একাডেমি থেকে প্রাপ্ত তথ্যমতে, এ নিয়ে মোট বই প্রকাশ হয়েছে ১৫৯০টি। তবে বইয়ের প্রকাশ থাকলেও অনেকটাই ক্রেতাশূন্যতায় ভুগছে এবারের বইমেলা। মেলা প্রাঙ্গণে এবার বইপ্রেমীদের তুলনায় দর্শনার্থীর সংখ্যাই বেশি বলে জানাচ্ছেন প্রকাশকরা।

কয়েকজন প্রকাশকের সঙ্গে কথা বলে জানা গেছে, দর্শনার্থীরা স্টলে এলেও বই উল্টে-পাল্টে দেখে ফিরে যাচ্ছেন। তবে মেলা প্রাঙ্গণে ঘোরাঘুরি করতে আসা লোকজনের সংখ্যাই বেশি। কিছু জনপ্রিয় লেখকের বইয়ের স্টলে মাঝেমধ্যে ভিড়ের দেখা মেলে। এছাড়া কোনো তারকা ব্যক্তিত্ব কোনো স্টলে এলে সেখানে ক্রেতাদের জটলা দেখা যায়।

অবশ্য কয়েকজন প্রকাশক বলেছেন, বরাবরের মতো হয়তো মেলার শেষ দিকেই বই কিনবেন পাঠকেরা। নেশায় যারা বইপড়ুয়া, তারাও মেলার শেষভাগে এসে বই কিনবেন।

এদিকে সোমবার বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘শিক্ষা, সংস্কৃতি, সমাজ ও রাষ্ট্র’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক, সাহিত্যিক ও শিক্ষাবিদ আবুল মোমেন। আলোচনায় অংশ নেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও রাশেদা কে চৌধুরী, সাবেক গভর্নর ড. আতিউর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট অধ্যাপক ড. এ এম মাসুদুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মনজুর আহমেদ।

বইমেলার প্রাণ তারুণ্য। ছবি: দেলোয়ার হোসেন বাদল
সন্ধ্যায় মূলমঞ্চে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘বহ্নিশিখা’ এবং ড. শায়লা নাসরিনের পরিচালনায় সরকারি বদরুন্নেসা কলেজের সাংস্কৃতিক পরিবেশনায় মঞ্চ মাতায়।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) গ্রন্থমেলার ১৩তম দিনে মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘নারীর নিরাপদ পরিসর ও পরিবেশ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন নারী নেত্রী খুশী কবির। আলোচনায় অংশ নেবেন নারী ও মানবাধিকার নেত্রী ড. সুলতানা কামাল, হোসনে আরা শাহেদ, নূরুন্নাহার মুক্তা প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আয়েশা খানম। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। 

বাংলাদেশ সময়: ২৩৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
এইচএমএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa