ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

নন্দন চিন্তায় ‘অঙ্গারের মতোন বিরহ’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
নন্দন চিন্তায় ‘অঙ্গারের মতোন বিরহ’ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে কবি-সাহিত্যকরা/ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: প্রেম দিগন্তহীন। এর অনুভূতিগুলোও তাই অনির্বাচনীয়। প্রেম প্রকাশের আকুতি কখনো ফুরোয় না। বিশেষ মুহূর্তে অনন্তে একাত্ম কোনো কবির শব্দজালে প্রেমের এ অনির্বচনীয় দ্যুতির কিছুটা ধরা দেয়। তখন মনে হয় এ তো আমাদের সংরক্ত হৃদয়ের কথা। আর সেসব কথায় কবিতায় তুলে ধরেছেন কবি ভূঁইয়া সফিকুল ইসলাম।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) অনুষ্ঠিত হয়ে গেলো এ কবির ১৭তম কাব্যগ্রন্থ ‘অঙ্গারের মতোন বিরহ’র প্রকাশনা উৎসব। এদিন বিকেল সাড়ে পাঁচটায় বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনারকক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কাব্যগ্রন্থটির মোড়ক উন্মোচন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।

বইমেলার কথা উল্লেখ করে তিনি বলেন, বইমেলায় প্রচুর জনসমাগম হয়। কিন্তু অনেকেই পর্যাপ্ত বই কেনেন না। বৃহত্তম এ মেলা থেকে আমাদের উচিত প্রচুর বই কেনা।

এছাড়া পরিবারের ছোট্ট সদস্যদের বই পড়িয়ে শোনানোর জন্য সবাইকে আহ্বান জানান মন্ত্রী।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে কবিতার চর্চা হচ্ছে। এটা সাহিত্যাঙ্গনের জন্য বেশ ভালো একটা দিক। যারা হৃদয় দিয়ে কবিতা লেখেন এবং পড়েন, তারা কখনো অন্যায় করতে পারেন না। কবিতা সৎ মানুষের জন্ম দেয়।

এসময় আরো উপস্থিত ছিলেন কবি মুহাম্মদ নূরুল হুদা, কবি নাসির আহমেদ, অন্যপ্রকাশ প্রকাশনীর প্রকাশক মাজহারুল ইসলামসহ বিশিষ্ট ব্যক্তিরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কথাসাহিত্যক অধ্যাপক মনজুরুল ইসলাম।

গ্রন্থ সম্পর্কে কবি নূরুল হুদা বলেন, এ বইয়ের নাম ‘অঙ্গারের মতোন বিরহ’ না হয়ে ‘বৃষ্টির মতোন বিরহ’ হলে শুদ্ধ হতো। কবিতাগুলোর প্রধান বৈশিষ্ট্য হলো বিষয়ের বৈচিত্র্য। কবি বোধ দিয়ে কবিতা লিখেছেন, তিনি স্বতঃস্ফূর্ত। বক্তব্যের দিক থেকে এ গ্রন্থের কবিতাগুলো বেশ তাৎপর্যপূর্ণ।

কবি নাসির আহমেদ বলেন, কবি তার কবিতায় ছন্দটা সচেতনভাবে প্রয়োগ করেছেন। তবে কবিতাগুলোর মধ্যে জীবনানন্দের ঘ্রাণ প্রকট।

নিজের কাব্যগ্রন্থ সম্পর্কে কবি ভূঁইয়া সফিকুল ইসলাম বলেন, কবিতা সমালোচনার ঊর্ধ্বে নয়। প্রেমটা প্রকৃত পক্ষে বিরহ। এ বইয়ের নামটা নেওয়া হয়েছে মাইকেল মধুসূদন দত্ত থেকে। আর বইয়ের কবিতাগুলো আমি চেষ্টা করেছি মানবিকভাবে তুলে ধরবার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অন্যপ্রকাশের প্রকাশক মাজহারুল ইসলাম। মোড়ক উন্মোচনের পর নতুন গ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী মাহিদুল ইসলাম।

‘অঙ্গারের মতোন বিরহ’ কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ৬৪ পৃষ্ঠার এ বইটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।