ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

ছবিতে লালন স্মরণোৎসব

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
ছবিতে লালন স্মরণোৎসব একটু অবসর পেলেই উৎসবে একতারার সঙ্গতে সুর ওঠে। ছবি: হোসাইন মোহাম্মদ সাগর

ছেঁউড়িয়া​ (কুষ্টিয়া) থেকে: কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় গত সোমবার (১৬ অক্টোবর) থেকে শুরু হওয়া বাউল সম্রাট ও সাধক লালন শাহের ৩ দিনব্যাপী স্মরণোৎসব শেষ হচ্ছে বুধবার (১৮ অক্টোবর)। উৎসবকেন্দ্রিক নানা আয়োজন ক্যামেরাবন্দি হয়েছে বাংলানিউজের। চিত্র দেখে ঘুরে আসা যাক স্মরণোৎসবস্থল।

লালন শাহের বাউল গানগুলোই ভক্তদের অন্যতম অনুষঙ্গ। তাইতো একটু অবসর পেলেই একতারার সঙ্গতে সুর ওঠে।

ছবি: হোসাইন মোহাম্মদ সাগর
অনেক বাউল ফকির আবার গানের মধ্যেই জেগে ওঠেন জীবনবোধে। দল বেঁধে গান করেন সাধু-সঙ্গীদের নিয়ে।

ছবি: হোসাইন মোহাম্মদ সাগর
সাঁইজীর ধামে তিন দিনের জন্য এসেও সাধু-সন্নাসীরা সংসার পেতেছেন পুরো দমে। যেন আরাধনায় তাদের এ দিনগুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। ছবি: হোসাইন মোহাম্মদ সাগরভক্তরা এসে শ্রদ্ধাভরে স্মরণ করেন সাঁইজী লালন শাহকে। ছবি: হোসাইন মোহাম্মদ সাগরমূল মাজারের পাশেই আয়োজন করা হয়েছে ফকির লালন শাহের জীবনী নিয়ে বিশেষ আলোকচিত্র প্রদর্শনীর। ছবি: হোসাইন মোহাম্মদ সাগরলালন শাহকে স্মরণ করেই চলছে কুষ্টিয়াবাসীর প্রাণের মেলা।

ছবি: হোসাইন মোহাম্মদ সাগর
সে মেলায় স্থান পেয়েছে বাদ্যযন্ত্রের নানা অনুষঙ্গ। ফকির সাধকেরা এ সুযোগেই নতুন করে সাজিয়ে নিচ্ছেন তাদের বাদ্যযন্ত্রগুলো। ছবি: হোসাইন মোহাম্মদ সাগরমেলায় রয়েছে বিভিন্ন খাবার। তবে এর মধ্যে স্থানীয় খাবারগুলো যেমন উল্লেখযোগ্য, তেমনি ক্রেতাদের তাতে চাহিদাও বেশি। ছবি: হোসাইন মোহাম্মদ সাগররয়েছে গ্রামীণ মেলার স্বাদ। আর নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের সঙ্গে মেয়েদের শখের নানা অনুষঙ্গও।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এইচএমএস/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।