ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

নাটক কবিতা গল্প থাকলে সৈয়দ শামসুল হক টিকে থাকবেন

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭
নাটক কবিতা গল্প থাকলে সৈয়দ শামসুল হক টিকে থাকবেন

ঢাকা: বাংলাদেশে যতদিন নাটক কবিতা গল্প থাকবে, ততদিন সৈয়দ শামসুল হক টিকে থাকবেন বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

মঙ্গলবার সন্ধ্যায় (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত সৈয়দ শামসুল হকের প্রথম প্রয়াণবর্ষ স্মরণার্ঘ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এ কথা বলেন।

এ সময় অর্থমন্ত্রী স্মৃতিচারণ করে বলেন, বিশ্ববিদ্যালয় জীবনে সৈয়দ শামসুল হক আমার দু’বছরের সিনিয়র ছিলেন।

সেই সুবাদে তার সান্নিধ্য পেয়েছি অনেকখানি। তার সাথে আড্ডা দিতে পেরেছি। পরবর্তীতে একসঙ্গে কাজ করেছি, এগুলো ভাবলেও ভালো লাগে।

তিনি সারা জীবন বাঙালি সংস্কৃতির সেবা করেছেন। আর তার সবথেকে বড় অবদান বাংলাদেশের নাটকে। তিনি যেমন নাটক লেখায় দক্ষ ছিলেন, তেমনি নাটক পরিচালনাতে দক্ষ ছিলেন, মন্তব্য করেন অর্থমন্ত্রী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্যে তিনি বলেন, কাউকে স্মরণের প্রধান উদ্দেশ্য হলো তার সান্নিধ্য লাভের চেষ্টা। তবে গত এক বছরে আমরা কখনোই এই মহান শিল্পীকে ভুলিনি, ভুলে থাকতে পারিনি।

এছাড়া লেখকের জন্মস্থান কুড়িগ্রামে তার নামে একটি সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলার জন্য কাজ করা হচ্ছে বলেও জানান তিনি।

সৈয়দ শামসুল হক আমাদের জীবনের সঙ্গে এতটা আষ্টেপৃষ্ঠে জড়ানো যে, তিনি আমাদের ছেড়ে গেলেও আমরা তাকে ছাড়তে পারিনি, পারবো না’ বলে মন্তব্য করেন কবি ও স্থপতি রবিউল হুসাইন।  

তিনি বলেন মহান এই লেখক তার লেখনীর মধ্য দিয়ে যেন আমাদের সকল ইন্দ্রিয়গুলোর খোরাক জুগিয়েছেন, যা সব লেখক পারেন না। আর তাই তিনি অমর হয়ে থাকবেন।

অতিথিদের বক্তব্য শেষে অনুষ্ঠানে চারুলিপি প্রকাশনা থেকে প্রকাশিত ‘ফুলের গন্ধের মতো থেকে যাবো’ স্মারকগ্রন্থ, ও শিল্পকলা একাডেমি থেকে প্রকাশিত লেখকের গানের বই ‘তুমি আসবে বলে’র মোড়ক উন্মোচন করা হয়।

গান এবং আবৃত্তির মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানটি মাধুর্য পায় আলোচনা সভা ও স্মৃতিচারণের মধ্য দিয়ে। আলোচনা ও স্মৃতিচারণ করেন ব্যারিস্টার এম আমিরুল ইসলাম, অধ্যাপক ড. রফিকুল ইসলাম, আতাউর রহমান, শাহরিয়ার কবীর, অধ্যাপক হায়াৎ মামুদ, অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ, ইমদাদুল হক মিলন, আনোয়ারা সৈয়দ হক এবং হুমায়ন কবীর।

আলোচনা ও স্মৃতিচারণ শেষে সৈয়দ শামসুল হকের গান পরিবেশন করেন শিল্পকলার শিল্পীবৃন্দ।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘন্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭
এইচএমএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।