ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘পোয়েটিক্স অব গ্রিন ডেল্টা’র প্রকাশনা ও মোড়ক উন্মোচন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
‘পোয়েটিক্স অব গ্রিন ডেল্টা’র প্রকাশনা ও মোড়ক উন্মোচন ‘পোয়েটিক্স অব গ্রিন ডেল্টা’র মোড়ক উন্মোচন করেন আবদুল গাফফার চৌধুরী

বাংলা একাডেমি, ইউকে (Bangla Academy UK) কর্তৃক যুক্তরাজ্য থেকে গত ২১ সেপ্টেম্বর প্রকাশিত বাংলা কবিতার প্রথম আন্তর্জাতিক সংকলন ‘পোয়েটিক্স অব গ্রিন ডেল্টা’র (‘Poetics of Green Delta’) মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

যুক্তরাজ্যের বারমিংহামে রোববার (২৪ সেপ্টেম্বর) এ উপলক্ষে এক জাঁকালো মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মোড়ক উন্মোচন করেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’র বরেণ্য গীতিকার, কবি ও প্রখ্যাত সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী।

বইটির পরিকল্পক ও সম্পাদক কবি নাঈম ফিরোজ বাংলানিউজকে পাঠানো এক সংবাদবিজ্ঞপ্তিতে জানান, প্রবাসী বাংলাদেশিসহ বাংলাদেশে জন্মগ্রহণকারী ২১৪ জন কবির কবিতা অন্তর্ভুক্ত হয়েছে‘পোয়েটিকস অব গ্রিন ডেল্টা’ নামের এই সংকলনে। বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি সংরক্ষণ ও প্রচারের জন্য বাংলা একাডেমি, ইউকে থেকে ইংরেজিতে প্রকাশিত বইটি বাংলাদেশের কবিতার প্রথম ও ব্যাপকভিত্তিক আন্তর্জাতিক সংকলন।

‘পোয়েটিক্স অব গ্রিন ডেল্টা’র মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসবএই ঐতিহাসিক সংকলনটি পরিকল্পিত ও সম্পাদিত হয়েছে কমনওয়েলথ স্কলার, ব্রিটেনের রয়্যাল সোসাইটি অব লিটারেচার-এর সদস্য এবং বর্তমানে লিভারপুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মানবাধিকার আইনে অধ্যয়নরত কবি নাঈম ফিরোজের নেতৃত্বে। বইটির নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন ব্রিটেনের রয়্যাল সোসাইটি অব লিটারেচার-এর সদস্য কবি-গল্পকার ও আইন-গবেষক নওরীণ কাঁকন এবং ব্যবস্থাপনা সম্পাদক হিসাবে কবি-গল্পকার মোসাব্বির আহে আলী।

বইটি ব্রিটিশ লাইব্রেরি, যুক্তরাষ্ট্রের লাইব্রেরি অব কংগ্রেসসহ বিশ্বের প্রধান প্রধান পাঠাগারে শোভা পাবে। অনলাইন বাণিজ্যিক প্রতিষ্ঠান e-bay, amazon সহ বাংলাদেশ ও বিশ্বের অন্যান্য

অনলাইন ও অফলাইন বইবিক্রির প্রতিষ্ঠানে ২৫ সেপ্টেম্বর ২০১৭ থেকেই এটি পাওয়া যাবে।

ঐতিহাসিক এই কাজটি উৎসর্গ করা হয়েছে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের বীরসেনানী মুক্তিযোদ্ধাদের।

এর বেশ আগে এধরনের কাজ বারকয়েক হয়েছে। তবে সেসবের ক্যানভাস, ঢং ও কলেবর ছিল ভিন্ন। চেষ্টাগুলোর মধ্যে ১৯৯০ সালে ইউনেস্কোর দায়িত্বে হয়েছে Poetry From Bengal: The Delta Rising: An anthology of M odern Bengali Poetry. (UNESCO World Poetry Library Series[ 1945-1985] কবি সুনীল গঙ্গোপাধ্যায় ও চারু খানের প্রচেষ্টায় হয়েছে Paintings and Poetry: An anthology of Bengali poems with English Translation.(1992) হেলাল উদ্দিন আহমেদ-এর An Anthology of Bangla Poems(1947-2015) ছাড়াও Anthology of Bangla Nonsense Poetry, 100 Bangla Poems সহ আরো শ্রেণীকৃত বেশ কিছু সংকলন।
এই সংকলনে শুধুমাত্র ১৯৭১ খৃস্টীয় সাল থেকে ২০১৭ সালের মধ্যবর্তী সময়ে রচিত প্রতিনিধিত্বশীল বাংলাদেশি কবিদের এক বা একাধিক কবিতার ইংরেজি তর্জমা ও সংক্ষিপ্ত কবি বিবরণ অন্তর্ভুক্ত হয়েছে। সম্পাদকীয় ও সংকলনকেন্দ্রিক মূল্যবান প্রবন্ধও রয়েছে এতে।
বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।