ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

যুক্তরাজ্যে ‘পোয়েটিকস অব গ্রিন ডেল্টা’র মোড়ক উন্মোচন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
যুক্তরাজ্যে ‘পোয়েটিকস অব গ্রিন ডেল্টা’র মোড়ক উন্মোচন পয়েটিক্স অফ গ্রিন ডেলটা

ঢাকা: বাঙালি ২১৪ কবির কবিতা নিয়ে যুক্তরাজ্যে গত ২১ সেপ্টেম্বর প্রথমবারের মত প্রকাশিত হয়েছে ‘পোয়েটিকস অব গ্রিন ডেল্টা’। বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি সংরক্ষণ ও প্রচারের জন্য বাংলা একাডেমি, ইউকে থেকে বইটি প্রকাশ করা হয়েছে।বাংলাদেশের কবিতার এটিই প্রথম ব্যাপকভিত্তিক আন্তর্জাতিক সংকলন।

ঐতিহাসিক এই কবিতা সংগ্রহের বইটি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশ নেয়া মুক্তিযোদ্ধাদের উৎসর্গ করা হয়েছে।  

রোববার (২৪ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের বার্মিংহাম শহরে একটি অনুষ্ঠানের মাধ্যমে বইটির মোড়ক উন্মোচন করা হবে।

প্রখ্যাত কবি এবং সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করার কথা রয়েছে।

প্রকাশনা সূত্রে জানা যায়, বিখ্যাত বাঙালি পণ্ডিত ও ধর্মগুরু অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞানের তিব্বত  অভিযাত্রার পর প্রথম কোনো বাঙ‍ালি লেখক বাবু কাশিপ্রসাদ ঘোষ ১৮৩০ সালে ইংরেজিতে প্রথম সংকলন রচনা করেন। পরে ১৯১৩ সালে নোবেল জয়ী কবি রবীন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলী রচিত হওয়ার শতবর্ষ পরে এই প্রথমবারের মতো যুক্তরাজ্য থেকে ২১৪ বাঙালি কবির কবিতার সংকলন প্রকাশিত হলো।

এ জাতীয় আরো কিছু সংকলন হয়েছে, তবে তার ক্যানভাস ছিল ভিন্ন ঢং ও কলেবরের। চেষ্টাগুলোর মধ্যে ১৯৯০ সালে ইউনেস্কোর দায়িত্বে হয়েছে Poetry From Bengal: The Delta Rising: An anthology of Modern Bengali Poetry. (UNESCO World Poetry Library Series[ 1945-1985) কবি সুনীল গঙ্গোপাধ্যায় ও চারু খানের প্রচেষ্টায় হয়েছে Paintings and Poetry: An anthology of Bengali poems with English Translation.(1992) হেলাল উদ্দিন আহমেদ-এর An Anthology of Bangla Poems(1947-2015) ছাড়াও আছে Anthology of Bangla Nonsense Poetry, 100 Bangla Poems সহ আরো শ্রেণীকৃত বহু সংকলন।

প্রকাশনা সূত্রে আরও জানা যায়, বইটি বাংলাদেশি কবি এবং আন্তর্জাতিক সাহিত্যিক, প্রকাশক, শুভানুধ্যায়ী, শিক্ষক ও প্রাতিষ্ঠানিক ব্যক্তিবর্গের মধ্যে সেতুবন্ধন তৈরি করবে। তাছাড়া বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানকে বাংলা কবিতা পড়তে এবং জানতে কৌতূহলী করে তুলবে।
বাংলাদেশের কবি নাঈম ফিরোজ, নওরীণ কাঁকন ও কবি মোসাব্বির আহে আলীর নেতৃত্বে বাংলাদেশের কবিতার ব্যাপকভিত্তিক আন্তর্জাতিক সংকলন হিসেবে ঐতিহাসিক এ বইটি প্রকাশের উদ্যোগ নেওয়া হয়। তাদের সঙ্গে ছিলেন কবি ও অনুবাদকসহ আরো অনেকেই।

বাংলা কবিতার গতি, প্রকৃতি, বিন্যাসকে মাথায় রেখে এই সংকলনে ১৯৭১ পরবর্তী সময়ের গুরুত্বপূর্ণ কবিদের কবিতা অন্তর্ভুক্ত করা হয়েছে। এই সংকলনে শুধু ১৯৭১ খ্রিস্টীয় সাল থেকে ২০১৭ সালের মধ্যবর্তী সময়ে বাংলাদেশি কবিদের লিখিত এক বা একাধিক প্রতিনিধিত্বশীল কবিতার ইংরেজি তর্জমা ও সংক্ষিপ্ত কবি পরিচিতি অন্তর্ভুক্ত আছে। থাকছে সম্পাদকীয় ও সংকলনকেন্দ্রিক মূল্যবান প্রবন্ধও।

প্রকাশকদের পক্ষ থেকে জানানো হয়, প্রকাশনাটি শিগগিরই ব্রিটিশ লাইব্রেরি অফ কংগ্রেসে পাওয়া যাবে। এছাড়া  ই-বে, অ্যামাজন, রকমারিসহ বিশ্বের অন্যান্য বিখ্যাত বই বিক্রির অনলাইন মাধ্যম থেকে ক্রেতার বইটি কিনতে পারবেন।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭/আপডেট ১১৫৩ ঘণ্টা
এমএসি/এসআরএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।