ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

আ ক ম যাকারিয়ার জন্ম শতবর্ষ উৎসব ১ ও ২ অক্টোবর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
আ ক ম যাকারিয়ার জন্ম শতবর্ষ উৎসব ১ ও ২ অক্টোবর আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া।

ঢাকা: প্রত্নতত্ত্ববিদ, পুঁথিবিশারদ, অনুবাদক,  নৃবিজ্ঞানী,  ইতিহাস চিন্তক ও ক্রীড়া সংগঠক আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার শততম জন্মদিন উপলক্ষে ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটির উদ্যোগে জন্ম শতবর্ষ উৎসব অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সহায়তায় আগামী ১ ও ২ অক্টোবর (২০১৭) চারুকলা অনুষদের বকুলতলায় অনুষ্ঠেয় এ উৎসবে আলোকচিত্র প্রদর্শনী, গ্রন্থ প্রদর্শনী ও বিক্রয় এবং ঐতিহ্যবাহী দেশীয় পরিবেশনা ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে।

শনিবার (২৩ সেপ্টেম্বর) ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটির পরিচালনা পরিষদ সদস্য শিশির হক এর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবার জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিটির চেয়ারম্যান অধ্যাপক আআমস আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠেয় উৎসবে আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার জীবন ও কর্ম নিয়ে আলোচনা ও স্মৃতিচারণ করবেন বিশিষ্ট অনুবাদক, শিল্পী, গবেষক, স্থপতি ও তাঁর পরিবারের সদস্যরা। ১ অক্টোবর বিকেল সাড়ে ৪টায় উদ্বোধনী অনুষ্ঠানে সূচনা সঙ্গীত পরিবেশন করবেন ফরিদা পারভীন এবং সঙ্গে বাঁশি বাজাবেন গাজী আবদুল হাকিম।

বঙ্গের ঐতিহ্যবাহি আখ্যানকাব্য নিয়ে আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া রচনা করেছেন দুটি আকরগ্রন্থ। যোগীর ঐতিহ্যভিত্তিক ‘গুপিচন্দ্রের সন্ন্যাস’ ও গাজীর ঐতিহ্যভিত্তিক ‘বাংলা সাহিত্যে গাযী কালু চম্পাবতী উপাখ্যান’। উ‍ৎসবে ১ অক্টোবর রোববার নাটোরের তছের মন্ডল ও তাঁর দল পরিবেশন করবেন যোগীর গান। ২ অক্টোবর বিক্রমপুরের মঙ্গল মিয়া গায়েন ও তাঁর দল গাজীর পট গান এবং মানিকগঞ্জের চাঁন মিয়া গায়েন ও তাঁর দল গাজীর গান পরিবেশন করবেন।

আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া ১৯১৮ খ্রিস্টাব্দের ১ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়া জেলার দরিকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। ২০১৬ খ্রিস্টাব্দের ২৪ ফেব্রুয়ারি তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।