ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

স্বর্ণময় চক্রবর্তীর সংগীতানুষ্ঠান ২৩ সেপ্টেম্বর

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
স্বর্ণময় চক্রবর্তীর সংগীতানুষ্ঠান ২৩ সেপ্টেম্বর

ঢাকা: আগামী ২৩ সেপ্টেম্বর জাতীয় জাদুঘরে হিন্দুস্তানি ক্লাসিক্যাল ভোকাল মিউজিক পরিবেশন করবেন পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তী। 

সংগীতানুষ্ঠানটি আয়োজন করেছে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার। অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে।

অনুষ্ঠানটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত।

চট্টগ্রামে জন্ম নেওয়া পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তী বাংলাদেশের শাস্ত্রীয় সংগীত ভুবনের একজন স্বনামধন্য ব্যক্তিত্ব। ছোটবেলায় তিনি বাবা হরিরঞ্জন চক্রবর্তীর কাছে শাস্ত্রীয় সংগীতের প্রাথমিক প্রশিক্ষণ গ্রহণ করেন। পরবর্তীতে ওস্তাদ নিরাদ বরণ বড়ুয়া, প্রফুল্ল কুমার সেন, সুবোধ গঙ্গোপাধ্যায় এবং পণ্ডিত অরুণ ভাদুরির মতো বিখ্যাত প্রশিক্ষকদের সান্নিধ্যে সংগীতচর্চার সুযোগ লাভ করেন। তিনি কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে সংগীতের উপর স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশ ছাড়াও ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, বিহার, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র ও দিল্লিতে বিভিন্ন মিউজিক কনফারেন্সে সংগীত পরিবেশনের মাধ্যমে মুগ্ধ করেন শ্রোতাদের।  

তিনি ‘সাদারং উচ্চাঙ্গ সংগীত পরিষদ বাংলাদেশ’-এর প্রতিষ্ঠাতা এবং গত দুই যুগেরও বেশি সময় যাবত তিনি এ প্রতিষ্ঠানের সাথে কাজ করে আসছেন। বর্তমানে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষক।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।