ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

নব সৃজনের আলোয় রাশিদা আক্তার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৭
নব সৃজনের আলোয় রাশিদা আক্তার রাশিদা আক্তারের চিত্রপ্রদর্শনী/ছবি: বাংলানিউজ

মানুষ ও প্রকৃতি একে অপরের পরিপূরক। মানুষই বৃক্ষ, বৃক্ষই প্রকৃতি। আর তাই বোধকরি শিল্পী রাশিদা আক্তারের ছাপচিত্রের হরফে আঁকা ছবিতে মানুষের অবয়ব ও পত্রপল্লব একাকার হয়ে গেছে। আর সেসব ছবি নিয়েই ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটউটের জয়নুল গ্যালারিতে চলছে এই শিল্পীর প্রথম একক চিত্র প্রদর্শনী ‘নব-সৃজনের আলোয়’।

উডকাট, লিথোগ্রাফ, ইন্টাগ্লিও ইত্যাদি কৌশলগুলি অনুশীলনের মধ্য দিয়ে দক্ষতা অর্জনের পাশাপাশি নিজের অনুভবের স্তরগুলো তুলে আনতে চেয়েছেন এই নবীন শিল্পী। আর এগুলো যেন প্রাগৈতিহাসিক গুহা মানবের আত্মপ্রকাশ।

যা পাথরে পাথরে ঘুরে ফিরে মহিমান্বিত হয়ে আমাদের কাছে তার গল্প শোনাবে। আর প্রতিনিয়ত আবিষ্কার করবে নতুন ভবিষ্যৎ। আর তাইতো তার ছবিতে আলো খেলা করে নানান রূপের।
 
নিজের কাজ সম্পর্কে শিল্পী রাশিদা আক্তার বাংলানিউজকে বলেন, আলোর সঙ্গে খেলা (play with light) সিরিজে আমি অনেকগুলো কাজ করেছি। প্রকৃতপক্ষে আলো আমাদের জীবনে, জীবনকে বদলাতে যাদুর মতো কাজ করে। আর সেখান থেকই অনুপ্রাণিত হয়ে আমার এই কাজগুলো করা।
রাশিদা আক্তারের চিত্রপ্রদর্শনী/ছবি: বাংলানিউজ 
এছাড়া গ্যালারিতে আরও ঠাঁই পেয়েছে এই শিল্পীর আঁকা অনুভূতি (Expression), প্রকৃতির জীবন থেকে (From the Life of Nature), জীবনের রূপান্তর (Transfiguration of Life) সিরিজের বিভিন্ন ছবিসহ সর্বমোট ৩৩টি চিত্রকর্ম। যা ছাপচিত্রের এই প্রদর্শনীকে করে তুলেছে অনন্য।
 
কথা হয় প্রদর্শনীতে আসা চারুকলা বিভাগের ছাপচিত্রের অধ্যাপক শিল্পী রোকেয়া সুলতানার সঙ্গে। প্রদর্শনী ঘুরে তিনি বাংলানিউজকে বলেন, প্রদর্শনীর এ ছবিগুলোর মধ্য দিয়ে শিল্পী নিজেকে খোঁজার ও আবিষ্কারের একটা সৎ প্রচেস্টা করেছেন; যেটা অনেকের কাজ দেখেই অনুভব হয় না। এই শিল্পী তার চিত্রকর্মের মধ্য দিয়ে যেন নিজের মনের একান্ত নিজস্ব অনুভূতিটাকে ফুটিয়ে তুলেছেন।
 
এছাড়া তার বিষয়, ফর্ম, রেখা, রং ও আলো-ছায়ার খেলা মাধ্যমগুলোর সীমাবদ্ধতাকে অতিক্রম করার সম্ভাবনা সৃষ্টি করেছে। তার সাবলীল টোন, সূক্ষ্ম লাইন, চিন্তার বলিষ্ঠতা তার কাজের সঙ্গে একটা গভীর সমর্পক তৈরি করেছে। আর তার কাজে মাধ্যম নিয়ন্ত্রণের নৈপুণ্য যেমন আছে, তেমনি শিল্পিত পর্যবেক্ষণের স্বাক্ষর আছে বলেও জানান এই শিল্পী।
রাশিদা আক্তারের চিত্রপ্রদর্শনী/ছবি: বাংলানিউজ 
রাশিদা আক্তার এই প্রদর্শনীর সবচেয়ে বেশি ছবি এঁকেছেন ছাপচিত্র বা লিথোগ্রাফির মাধ্যমে। লিথেগ্রাফির একটা বড় সুবিধা হচ্ছে, সরাসরি স্টোনের উপর ছবি এঁকে ছাপ নেওয়া যায়। যার ফলশ্রুতিতে চিত্রকে অনেক বাস্তবধর্মী অবয়ব দেওয়া সম্ভব হয়।
 
এই শিল্পীর শিল্পকর্মে সবসময়ই একটা মননশীলতার ছাপ স্পষ্ট হয়ে ওঠে। মননশীলতার সঙ্গে যুক্ত হয়েছে ভাবনাশীলতাও। আর সেই ভাবনাশীলতা নিয়ে ছাপাই ছবির চিত্রভাষার আঙ্গিকে তিনি যে চিত্রসম্ভার আমাদের সামনে উপস্থাপন করেছেন, তা এই সময়ের প্রেক্ষাপটে নিঃসন্দেহে তাৎপর্য বহন করে বলে জানান বিশিষ্ট শিল্পী ড. রশিদ আমীন।
রাশিদা আক্তারের চিত্রপ্রদর্শনী/ছবি: বাংলানিউজ 
চারুকলা বিভাগের জয়নুল গ্যালারিতে শুক্রবার (৮ সেপ্টম্বর) প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকী। এসময় আরও উপস্থিত ছিলেন চারুকলা অনুষদের অধ্যাপক নাসির হোসেন, অধ্যাপক সৈয়দ আবুল বারেক আলভি, অধ্যাপক রোকেয়া সুলতানা এবং বিশিষ্ট চারুশিল্পী এবং লেখক ড. রশিদ আমিন।
 
প্রদর্শনী চলবে বুধবার (১৩ সেপ্টম্বর) পর্যন্ত। আর এটি সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত বলে জানান এর শিল্পী রাশিদা আক্তার।
 
বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৭
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।