ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

পৈত্রিক ভিটায় ‘প্রমথ চৌধুরী স্মৃতি পাঠাগার’ উদ্বোধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
পৈত্রিক ভিটায় ‘প্রমথ চৌধুরী স্মৃতি পাঠাগার’ উদ্বোধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাবনা: পাবনার চাটমোহর উপজেলার হরিপুরে পৈত্রিক ভিটায় ‘প্রমথ চৌধুরী স্মৃতি পাঠাগার’ উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে জেলা প্রশাসক রেখা রাণী বালো প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফলক উন্মোচনের মাধ্যমে পাঠাগারটির উদ্বোধন করেন।

বাংলা সাহিত্যে চলিত রীতির প্রবর্তক ও বীরবল খ্যাত কবি প্রমথ চৌধুরীর স্মৃতি রক্ষায় এ পাঠাগারটি স্থাপন করা হয়েছে।

এ উপলক্ষে এক আলোচনা সভায় জেলা প্রশাসক রেখা রাণী বালো বাংলানিউজকে বলেন, চাটমোহরের হরিপুরে ছিল প্রমথ চৌধুরীর পৈত্রিক ভিটা, এ কারণে পাবনাবাসী গর্বিত। এ পাঠাগার উদ্বোধনের মাধ্যমে বর্তমান প্রজন্ম প্রমথ চৌধুরী সম্পর্কে জানতে পাড়বে, অহংকার করতে পাড়বে। জ্ঞান অর্জনের মধ্য দিয়ে নতুন প্রজন্ম মাদক-সন্ত্রাস থেকে দূরে থাকবে, নিজের শেকড়কে ধরে রাখবে।

এসময় চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বেগম শেহেলী লায়লার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান হাসাদুল ইসলাম হীরা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান, প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি ইকবাল কবির রঞ্জু ও সাধারণ সম্পাদক আব্দুল মমিন প্রমুখ।

সম্প্রতি অবৈধ দখলদারদের উচ্ছেদ করে প্রমথ চৌধুরীর পৈত্রিক ভিটা সরকারের দখলে নেয়া হয়। স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক কর্মীদের দাবির প্রেক্ষিতে সেখানে প্রমথ চৌধুরীর স্মৃতি রক্ষার অংশ হিসেবে পাঠাগার উদ্বোধন করা হলো।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
টিএ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।