ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

শেরপুরে সাহিত্যচক্রের বর্ষপূর্তি উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭
শেরপুরে সাহিত্যচক্রের বর্ষপূর্তি উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বগুড়া: নানা আয়োজনে বগুড়া জেলার শেরপুরে সাহিত্য চক্রের ৩২তম বর্ষপূর্তি উদযাপিত হয়েছে। স্বরচিত কবিতা পাঠ, সাহিত্য আলোচনা, পত্রিকার মোড়ক উম্মোচন ও গুণীজন সম্মাননা প্রদান ছিল অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ। 

শনিবার (১৫ জুলাই) বেলা ১২ টার দিকে উপজেলা পরিষদ সভা কক্ষে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সাহিত্যচক্রের সভাপতি মন্ডলীর সদস্য কবি মুহম্মদ রহমতুল বারীর সভাপতিতে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক কবি, প্রাবন্ধিক ও গবেষক ড. অনীক মাহমুদ।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কবি ও গীতিকার প্রফেসর নাছিম উদ্দিন মালিথা, বগুড়া সরকারি আজিজুল হক কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ হায়দার আলী।  

সাহিত্যচক্রের আহ্বায়ক সুলতান মাহমুদ রনি ও কবি রফিক মো. ফিরোজ এর যৌথ সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাহিত্য চক্রের সভাপতি মন্ডলীর সদস্য অধ্যাপক মিনতি কুমার রায়, খৈয়ম কাদের, ড. বেলাল হোসেন, অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদার, ডা. আমিরুল ইসলাম চৌধুরী, ইসলাম রফিক, হাসিনা মোর্শেদ, লতিফ আদনান,শোয়েব শাহরিয়ার প্রমুখ।

সাহিত্যে অবদান রাখায় এ বছর ৬ গুণিজনকে বিশেষ সম্মাননা দেওয়া হয়। সাংবাদিক সমুদ্র হক ও বজলুল করিম বাহারকে এসএম রাহী পুরস্কার, মাহমুদ কামাল ও খন্দকার মাহবুবুর রহমান রাংগাকে সাহিত্য চক্র পুরস্কার, নীল মাধব পাল ও গোলাম রসুলকে প্রিয় প্রজন্ম পুরস্কারে ভূষিত করা হয়। অনুষ্ঠানে অতিথিবৃন্দ সম্মাননা প্রাপ্তদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন।  

অতিথিরা শ্বাশত বাংলার মুখ বইয়ের মোড়ক উম্মোচন করেন। এছাড়া বিভিন্ন জেলা-উপজেলা থেকে আগত কবি-সাহিত্যিকরা অংশ নেন স্বরচিত কবিতা পাঠে। শুরুতেই উৎসব উপলক্ষে শুভাযাত্রা বের করা হয়। এটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭
এমবিএইচ/জিওয়াই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।