ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

আনোয়ার শাহাদাত-এর গল্প-উপন্যাস: অনুভূতির গভীর যাপন

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, জুন ১২, ২০১৭
আনোয়ার শাহাদাত-এর গল্প-উপন্যাস: অনুভূতির গভীর যাপন আনোয়ার শাহাদাত-এর গল্প-উপন্যাস গ্রন্থ

ঢাকা: পাঠকের জীবন অনুভূতির গভীরে যাপন করাই লেখক, সাংবাদিক আনোয়ার শাহাদাত-এর লেখনীর মূল শক্তি। গল্প-‌উপন্যাস উভয় ক্ষেত্রেই লেখক বৈচিত্র্যপিয়াসী।

তার গল্পগ্রন্থ ‘ক্যানভেসার গল্পকার’ বের হয়েছে বেশ আগেই। আনোয়ার শাহাদাত- এর গল্প ‘নৈতিকতা’ বা ‘সামাজিক প্রতিশ্রুতি’ অবস্থান থেকে লেখা নয় যা অবশ্য পেছনের কথা, গল্প পড়বার জন্য সেটা অনাবশ্যক।

‘ভাষার দখল’ বা ‘অভিধান বিশেষজ্ঞ’– এর জ্ঞান থেকেও কোনো কিছু লেখা নয় কেবল ‘বোধ’ ও ‘অনুভূতি’-ই প্রকাশ প্রাধান্য পেয়েছে।

ভাষা এখানে শুধু অনুভূতি প্রকাশের মোড অব কমিউনিকেশন হিসেবে কাজ করেছে। আনোয়ার শাহাদাত তার সাহিত্য প্রকাশে প্রথাগতভাবে ভাষার কারুকার্য করে শৈল্পিকতা সৃষ্টির চেষ্টা করেননি।

ভূখেণ্ডের যে জীবন তিনি লেখায় এঁকেছেন তাতে পাঠকেরও জীবন অনুভূতির গভীরে যাপন করতে খুব কষ্ট হওয়ার কথা নয়। অনেকেই এটাই তার লেখক মুন্সিয়ানা বলে বিবেচনা করেন। তার গল্পগুলো খুব দূর থেকে মোড়ক না খুলে মনোজাগতিক বিশেষণে সমৃদ্ধ ও ভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাববার সুযোগ এনে দেয় সহসা।  

সাঁজোয়া তলে মুরগা

‘থ্রি ডেইজ ইন মে’র ঘটনাটি ঘটেছিল ১৯৯৬ সালের মে মাসে, যখন সংবিধান সংশোধন-পরবর্তী প্রথম তত্ত্বাবধায়ক সরকারের অধীনে দেশটি সাধারণ নির্বাচনের জন্য তৈরি হচ্ছিল। অবশ্য সৌভাগ্যক্রমে সে ব্যর্থ সামরিক অভ্যুত্থান ঘটনাটির সমাপ্তি ঘটেছিল তিন দিনের মধ্যেই। এ দেশের এক তরুণ লেখক, আনোয়ার শাহাদাত সেই তিন দিনের ঘটনার সূত্র ধরে একটি উপস্যাস লিখেছেন। বইটির নাম সাঁজোয়া তলে মুরগা।

বইটির উপজীব্য বিষয়, তৃতীয় বিশ্বের দরিদ্র দেশগুলোর সবচেয়ে বড় সমস্যাগুলোর একটি- সময় সময় সেনাবাহিনীর নিজের দেশ দখল করে নেওয়া। অনেকেই প্রবন্ধ, বিশ্লেষণ বা গবেষণামূলক লেখা লিখেছেন, কিন্তু এ বিষয়ের ওপর এ রকম একটি সৃজনশীল সাহত্যিকর্ম বাংলাদেশে আর কেউ করেছেন বলে জানা নেই। ’ উপন্যাস সম্পর্কে সমালোচকদের বক্তব্য এমনই।  

পড়াশুনা- ব্যবসা ও ব্যবস্থাপনায় স্নাতক ও স্নাতকোত্তর, ঢাকা বিশ্ববিদ্যালয়ে। আমেরিকাতে চলচ্চিত্র নির্মাণে পড়েছেন নিউইয়র্ক ইউনিভার্সিটিতে। সে অথে অনেক অমলিন পথ পেরুবার পর এখন বলা যায় এক ধরনের স্থির, লেখা-লেখি ও চলচ্চিত্র নির্মাণে, অফিসিয়ালি আমেরিকান ইন্ডিপেন্ডেন্ট ফিল্মমেকার। জীবন চলচ্চিত্র নির্মাণ ও লেখাকেন্দ্রিক।                                                         

গল্পগ্রন্থ ক্যানভেসার গল্পকার প্রকাশ করেছে ভূঁই-ক্ষেত প্রকাশনী। আর ২০১৭ সালে প্রকাশিত সাঁজোয়া তলে মুরগা প্রকাশ করেছে সন্দেশ।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুন ১২, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad