ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

লেখক-সম্পাদক গাজী শাহাবুদ্দীনের প্রয়াণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৪ ঘণ্টা, জুন ১০, ২০১৭
লেখক-সম্পাদক গাজী শাহাবুদ্দীনের প্রয়াণ

ঢাকা: এক সময়ের জনপ্রিয় সাপ্তাহিক পত্রিকা ‘সচিত্র সন্ধানী’র সম্পাদক, লেখক, প্রকাশক গাজী শাহাবুদ্দীন আর নেই (ইন্না লিল্লাহি....রাজিউন)।

শুক্রবার (৯ জুন) নয়াপল্টনের নিজ বাসায় মারা যান তিনি। রাত সাড়ে ১০টায় তারাবি নামাজের পর জানাজা শেষে তাকে বনানী কবরস্থানে দাফন করা হয়েছে।

সন্ধানী প্রকাশনীর স্বত্বাধিকারী গাজী শাহাবুদ্দীন আহমেদ দীর্ঘদিন ধরে শারীরিক নানা জটিলতায় ভুগছিলেন। ১৯৫৬ সালের ২৩ জুন থেকে বহুল জনপ্রিয় সাপ্তাহিক ‘সচিত্র সন্ধানী’ পত্রিকার সম্পাদক হিসেবে কাজ করছিলেন এই বরেণ্য ব্যক্তি। জাহানারা ইমামের ‘একাত্তরের দিনগুলি’, প্রমথ সমাদ্দারের কার্টুন, জহির রায়হানের ‘হাজার বছর ধরে’, সৈয়দ হকের ‘জনক ও কালো কফিন’ থেকে শুরু করে বিখ্যাত সব লেখকের লেখার জন্য মানুষের কাছে অসম্ভব জনপ্রিয়তা পায় পত্রিকাটি। ১৯৫৯ সালে সন্ধানী প্রেসের জন্ম হয় এই মানুষটির হাত ধরেই।

গাজী শাহাবুদ্দীনের মৃত্যুতে বাংলাদেশের সংবাদপত্র ও প্রকাশনা শিল্পের একটি অধ্যায়ের অবসান ঘটলো। পুরানা পল্টন মোড়ে বাসসের নিচে সন্ধানীর ২১/১ পুরানা পল্টন অনেক ইতিহাসের সাক্ষী, অনেক আড্ডার আখড়া।

বাংলাদেশ সময়: ০৬০২ ঘণ্টা, জুন ১০, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।