ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সঙ্গীত-নৃত্যে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, মে ২২, ২০১৭
সঙ্গীত-নৃত্যে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন

ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার (আইজিসিসি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল যৌথভাবে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন করেছে।

সোমবার (২২ মে) সন্ধ্যায় জগন্নাথ হলের উপাসনালয়ে মনোমুগ্ধকর সঙ্গীত ও নৃত্যের মাধ্যমে এ অনুষ্ঠান উদযাপন করা হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবি’র উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

আইজিসিসি’র পরিচালক জয়শ্রী কুণ্ডুর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন ভারতের বিশিষ্ট লেখক ও কলামিস্ট শ্রী মথুরানাথ কুণ্ডু। স্বাগত বক্তা হিসেবে বক্তব্য রাখেন জগন্নাথ হলের আবাসিক শিক্ষক তাপস কুমার বিশ্বাস। এছাড়া বিশেষ বক্তব্য রাখেন হল প্রাধ্যক্ষ অসীম সরকার।
 
অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, রবীন্দ্রনাথ ও নজরুল আমাদের বাঙালি সংস্কৃতির বিকাশে অসামান্য অবদান রেখেছেন। আমাদের দেশের মুক্তিযুদ্ধেও তাদের অবদান অনেক। মুক্তিযোদ্ধারা যখন হতাশ হয়ে যেতেন তখন রবীন্দ্রনাথ ও নজরুলের অনুপ্রেরণামূলক গান শুনে তারা উৎসাহ পেতেন। এ দুইজন বাংলা সাহিত্যের পুরধা ব্যক্তিত্ব।  

ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার বাংলাদেশে সংস্কৃতি বিকাশে যে অবদান রেখে চলেছে এজন্য তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
 
শ্রী মথুরানাথ কুন্ডু বলেন, রবীন্দ্রনাথ ও নজরুল বাংলা সাহিত্য ও সংস্কৃতির দুই স্তম্ভ। বাংলাকে ব্রিটিশরা ভাগ করে দিলেও এ দু’জনের সম্পর্ক ভাগ হয়নি। তারা আমাদের জন্য সংস্কৃতির অশেষ ধন-সম্পদ রেখে গেছেন। দুজনের গান আমাদের উজ্জীবিত করে। এ দুই কবির আদর্শ আমাদের আজীবন অনুপ্রাণিত করবে।
 
আলোচনা অনুষ্ঠান শেষে  রবীন্দ্র ও নজরুল স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

প্রথমেই ‘কে সে সুন্দর’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন তুরঙ্গমী রেপার্টরি ডান্স থিয়েটারের পূজা সেনগুপ্ত ও তার দল। অদিতি মহসিন রবীন্দ্রসঙ্গীত এবং করেন নাশিদা কামাল নজরুল সঙ্গীত পরিবেশন করেন।
 
বাংলাদেশ সময়: ২২৫২ ঘণ্টা, মে ২২, ২০১৭
এসকেবি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।