ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

আন্তর্জাতিক বাংলা উৎসব-বইমেলার অপেক্ষায় নিউইয়র্ক 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৬ ঘণ্টা, মে ৮, ২০১৭
আন্তর্জাতিক বাংলা উৎসব-বইমেলার অপেক্ষায় নিউইয়র্ক  আন্তর্জাতিক বাংলা উৎসব-বইমেলার অপেক্ষায় নিউইয়র্ক

নিউইয়র্ক:  মে মাসের ১৯ থেকে ২১ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে মুক্তধারা আয়োজিত ২৬তম আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা। 

এই মেলায় বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ও বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য ড. পবিত্র সরকার তাদের অংশ নেওয়ার ব্যাপারে নিশ্চিত করেছেন। দু’জনই ১৯মে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন এবং মেলার অন্যান্য কার্যক্রমে উপস্থিত থাকবেন।

 

এছাড়া অধ্যাপক পবিত্র সরকার মুক্তধারা বক্তৃতা-২০১৭ দেবেন বলে জানিয়েছেন ২৬তম বইমেলার আহ্বায়ক কথাসাহিত্যিক ফেরদৌস সাজেদীন।  

ঢাকা ও কলকাতা থেকে অন্য যারা আসবেন বলে জানিয়েছেন তাদের মধ্যে রয়েছেন- কালি ও কলম সাহিত্য পত্রিকার সম্পাদক আবুল হাসনাত, প্রকাশক, লেখক ও কিশোর ভারতী পত্রিকার সম্পাদক ও কলকাতা পুস্তকমেলার সাধারণ সম্পাদক  ত্রিদিব চট্টোপাধ্যায়, সাহিত্যিক কণা বসু মিশ্র, প্রাবন্ধিক আহমাদ মাযহার ও সত্যম রায় চৌধুরী এবং কবি আমিরুল ইসলাম, গবেষক ও প্রাবন্ধিক ড. সায়মন জাকারিয়া ও শিশু সাহিত্যিক হুমায়ূন কবির ঢালি।  

এছাড়া কানাডা থেকে আসছেন কথা সাহিত্যিক ও কবি ইকবাল হাসান, কবি লুৎফর রহমান রিটন ও লেখক জসিম মল্লিক। জার্মানি থেকে আসছেন নাজমুন নেসা পিয়ারি। নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর থেকে বিপুল সংখ্যক লেখক ও সাহিত্যামোদী তাদের অংশ নেওয়ার কথাও নিশ্চিত করেছেন।  

মেলায় সঙ্গীত পরিবেশনে অংশ নিতে দুই বাংলা থেকে যারা আসছেন তাদের মধ্যে রয়েছেন- সৈয়দ আবদুল হাদি, ফেরদৌস আরা, শামা রহমান ও দেবাঙ্গনা সরকার। যোগ দিচ্ছেন অভিনেত্রী ও আবৃত্তি শিল্পী শিরীন বকুল। আরও থাকবেন প্রবাসের প্রতিশ্রুতিশীল ও জনপ্রিয় শিল্পীরা।  

ঢাকা থেকে মাওলা ব্রাদার্স, সময় প্রকাশন, অনন্যা, স্টুডেন্ট ওয়েজ, অক্ষর প্রকাশনী, শিখা প্রকাশনী, নালন্দা, ইত্যাদি গ্রন্থ সংস্থা, আকাশ প্রকাশনা,  বেঙ্গল প্রকাশনা, কালি ও কলম, প্রথমা প্রকাশন, দোয়েল প্রকাশন এবারের মেলায় অংশ নেবে। কলকাতা থেকে আসছে পত্রভারতী ও সাহিত্যম। এছাড়া কানাডা থেকে যোগ দিচ্ছে বেঙ্গলি লিটারারি রিসোর্স সেন্টার। যুক্তরাষ্ট্র থেকে সাহিত্য পত্রিকা ঘুংঘুর, ইসলামী বুক সেন্টার এবং মুক্তধারা।  

পুস্তক প্রকাশনা ও বিক্রেতা প্রতিষ্ঠান ২৬তম বইমেলায় রেকর্ড পরিমাণ নতুন বই নিয়ে যোগ দিচ্ছে বলে আয়োজকরা জানিয়েছে। বইয়ের স্টল ছাড়াও কলকাতা থেকে টানা ১১ বছর ধরে এই উৎসবে যোগ দিতে আসছে তিয়ারা বুটিক, ফ্লোরিডা থেকে আসছে লিয়া শাড়ি, টরন্টো থেকে আসছে শাড়ি হাউজ, নিউইয়র্ক থেকে সাঈদা কালেকশন্স।  

একাত্তরের সহযোদ্ধা স্যালি উইলোবি

এ বছরের বইমেলার অন্যতম আকর্ষণ হবে একাত্তরের সহযোদ্ধা স্যালি উইলোবির অংশগ্রহণ। ১৯৭১ সালে কিশোরি স্যালি বালটিমোর সমুদ্র বন্দরে পাকিস্তানি অস্ত্র বহনকারী জাহাজ ‘পদ্মা’ অবরোধে অংশ নিয়েছিলেন। মৃত্যুর সম্ভাবনা অগ্রাহ্য করে সামান্য একটি রবারের ডিঙি নৌকায় তিনি ও অন্যান্য মার্কিন সহযোদ্ধারা সেই জাহাজকে নোঙর করতে দেননি। মৃত্যৃ হতে পারে বলা হলে স্যালি বলেছিলেন, ‘দিস ইজ মোর ইম্পরট্যান্ট’। কৃতজ্ঞ বাঙালি জাতির পক্ষ থেকে মুক্তধারা ফাউন্ডেশন এই একাত্তরের সহযোদ্ধাকে সম্মাননা জানাবে।  

এ বছরের বইমেলার আরেক আকর্ষণ হলো দিনব্যাপী শিশু-কিশোর মেলা, অনুষ্ঠিত হবে ১৩ মে। নতুন প্রজন্মের বাঙালিদের দাবি ও প্রয়োজনের প্রতি সম্মান জানিয়ে নিউইয়র্কে এইবারই প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে পাঁচ থেকে ১৮ বছর বছর বয়স্ক শিশু-কিশোরদের এই অনুষ্ঠান। বিভিন্ন বিষয়ভিত্তিক প্রতিযোগিতা ছাড়াও এতে থাকবে সন্ধ্যায় তিন ঘণ্টার একটি বিশেষ অনুষ্ঠান। মুক্তধারা ও প্রথম আলো (উত্তর আমেরিকা) যৌথভাবে এই মেলার আয়োজন করছে।  

বিভিন্ন প্রতিযোগিতায় যারা অংশ নিতে চান, তাদের শিশু-কিশোর মেলার সমন্বয়কারী মোশাররফ হোসেনের (টেলিফোন: ৭১৮ ৩১৪ ৪৬৪৮) সঙ্গে যোগাযোগের অনুরোধ করা হচ্ছে।

বইমেলায় অন্যান্য বছরের মত এবারেও নতুন বইয়ের মোড়ক উন্মোচন হবে এবং কবিদের স্বরচিত কবিতা পাঠের আসর বসবে। উভয় ক্ষেত্রেই এ বছর অগ্রাধিকার দেওয়া হবে নিউইয়র্কের বাইরের রাজ্যগুলোর লেখক ও কবিদের। মোড়ক উন্মোচনে অংশ নিতে যোগাযোগ করা যাবে আদনান সৈয়দ (৬৪৬-৩৭৯-৮৬৭২) এবং স্বরচিত কবিতার জন্য মনজুর কাদের (৬৪৬-৫৭৫-৯৫৮৯)।  

শিশু-কিশোর মেলা ও বইমেলার সব অনুষ্ঠান বসবে জ্যাকসন হাইটসের পিএস ৬৯ (৭৭ স্ট্রিট ও ৩৭ এভিনিউ)। বিস্তারিত তথ্য মিলবে www.ibanglautsab.org ওয়েবসাইটে।

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, মে ০৮, ২০১৭
এসএনএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।