ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

মৃত্যুখেকো মানুষগুলো: নগ্ন জীবনের বয়ান | মনি হায়দার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
মৃত্যুখেকো মানুষগুলো: নগ্ন জীবনের বয়ান | মনি হায়দার মৃত্যুখেকো মানুষগুলো

সোলায়মান সুমনের তৃতীয় গল্পগ্রন্থ ‘মৃত্যুখকো মানুষগুলো’।

এই গল্পগুলোর প্রধান কেন্দ্রবিন্দু মানুষ। কী মানুষ? কেমন মানুষ? সাদা মানুষ? বামন মানুষ? না, সোলায়মান সুমনের মানুষগুলো সাধারণÑ ক্ষুধার্ত।

এইসব মানুষের বেদনা আর রক্তের প্রলেপ নিয়ে সৃষ্টি বুভুক্ষু আখ্যানে সুমন আঁকেন পাথরবাটি আর শরণার্থী চিৎকার। ইতিহাসের প্রতিও দায়বদ্ধ গল্পকার সোলায়মান সুমন। বঙ্গবন্ধু শেখ মুজিবকে চেতনায় ধারণ করে লেখেন অভেদ গল্প ‘একটি সাদা কবুতরের প্রতীক্ষা’। পাকিস্তানের লায়ালপুর কারাগারের দুর্ভেদ্য প্রাচীরের মধ্যে শান্তি ও মুক্তির প্রতীক হয়ে ওঠে একটি সাদা কবুতর। ‘যীশুর পুনরুত্থান ও কিছু প্রশ্নবিদ্ধ মুখ’ গল্পে সোলায়মান সুমন তুলে আনেন জীবন্ত কিন্তু প্রান্তিক পাথারে মৃতমানুষের নগ্ন মিছিল।

‘মৃত্যুখেকো মানুষগুলো’ গল্পে খিদে ও বেঁচে থাকার পরস্পর সম্পর্কের যাতাকলে লখেক তুলে আনেন রক্তবীজের আলপনা। একটা মৃত মুরগি হয়ে ওঠে জীবনের গথিক।

শূন্যের সময় ও ঐতিহ্য সচেতন গল্পকার সোলায়মান সুমন।  ‘মৃত্যুখেকো মানুষগুলো’ গ্রন্থের এগারটি গল্পের জমিনে লাল ও কালো সুতোয় চিরায়ত জীবনের পরম জলছবি এঁকেছেন নিপুণ নৈপূণ্যে।

‘মৃত্যুখেকো মানুষগুলো’
লেখক: সোলায়মান সুমন
প্রচ্ছদ: চারু পিন্টু
প্রকাশক: পরিবার পাবলিকেশন্স
প্রকাশ কাল: বইমেলা ২০১৭
মূল্য: ১৬০ টাকা।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।