ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

বইমেলায় ‘শিক্ষা সংস্কারের দুইশো বছর’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
বইমেলায় ‘শিক্ষা সংস্কারের দুইশো বছর’

ঢাকা: দুশো বছরের শিক্ষা সংস্কার কিংবা শিক্ষানীতির নানা পরিবর্তন, পরিবর্ধন ও বাঁক বদলের প্রয়াস নিয়ে অমর একুশে বইমেলায় এসেছে ‘শিক্ষা সংস্কারের দুইশো বছর’ বইটি।

প্রধান প্রধান শিক্ষা কমিশনসহ শিক্ষা সংস্কারের নানান উদ্যোগ ও সুপারিশমাল‍ায় সুবিন্যস্ত গ্রন্থটি লিখেছেন আবু নাসের টিপু।  

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) অনিন্দ্য প্রকাশ (স্টল নম্বর ২৫৬-৪৫৯) মেলায় এনেছে বইটি।



বইয়ের মলাটেই লেখক বলেছেন, ব্রিটিশ যুগে ম্যাকলের শিক্ষা দর্শন ছিলো এক রকম, আর পাকিস্তান যুগে শরীফ কমিশনের ভিন্ন রকম। স্বাধীন বাংলাদেশে ড. খুদা যে পথ দেখিয়েছিলেন তাও আলোকিত ভোরের অপেক্ষায় থেকেছে। এরই মধ্যে সংস্কারের নামে চলেছে নানান ভাবনা। কখনও যুগোপযোগী করার নামে হয়েছে পশ্চাদগমন। শেষতক প্রফেসর কবির চৌধুরীর হাত ধরে তৈরি হয়েছে আমাদের ভবিষ্যৎ নির্মাণের পথ নকশা।

মলাটের আড়ালে দুই শতাধিক বছরের শিক্ষাব্যবস্থার গিনিপিগ হয়ে থাকার এসব ঘটনার দিকে আলোকপাত করেছেন লেখক।
 
শিক্ষা উন্নয়ন ও সমসাময়িক ইস্যু নিয়ে নিয়মিত লেখেন আবু নাসের। দেশের শিক্ষাব্যবস্থা, বিশেষ করে উচ্চশিক্ষার হালনাগাদ বিষয়াদি নিয়ে প্রকাশিত দু’টি গ্রন্থ এরই মধ্যে সুধীজনে সমাদৃত হয়েছে। ভ্রমণ সাহিত্যেও ইতোমধ্যে খ্যাতি পেয়েছেন লেখক। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস তথ্য ক্যাডারের সদস্য। বর্তমানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা।  

বাংলাদেশস সময়: ১৫৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
এসএ/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।