ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

ধীরেন্দ্রনাথ দত্তের নামে একুশের পদকের নামকরণ দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
ধীরেন্দ্রনাথ দত্তের নামে একুশের পদকের নামকরণ দাবি ধীরেন্দ্রনাথ দত্তের নামে একুশের পদকের নামকরণ দাবি

ঢাকা: বাংলাকে তৎকালীন পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে প্রথম দাবি উত্থাপনকারী ধীরেন্দ্রনাথ দত্তের নামে একুশে পদক এর নামকরণের দাবি জানিয়েছেন তার নাতনি এ্যারোমা দত্ত।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে বাংলাদেশ হিন্দুলীগ আয়োজিত ‘সমঅধিকার ও সমমর্যাদা’ শীর্ষক সংবাদ সম্মেলন ও আলোচনা সভায় তিনি এ দাবি জানান।

এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের সভাপতি মনোরঞ্জন দাস, মহাসচিব বীরেন্দ্র নাথ মৈত্র, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সুব্রত কুমার বিশ্বাস ও অধ্যাপক হীরেন্দ্র নাথ বিশ্বাস।

এ্যারোমা দত্ত বলেন, ১৯৪৮ সালের ২৪ জানুয়ারি ধীরেন্দ্রনাথ দত্ত সর্বপ্রথম পাকিস্তান গণপরিষদে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি উত্থাপন করেছিলেন। তখনো বাংলা ভাষা আন্দোলন শুরু হয়নি। তাই তার নামে একুশে পদকের নামকরণ করা উচিৎ।

এ সময় হিন্দুলীগের পক্ষ থেকে সাত দফা দাবি জানান বীরেন্দ্র নাথ মৈত্র। দাবিগুলোর মধ্যে রয়েছে- ‘একুশে পদক’ পরিবর্তন করে ‘ধীরেন্দ্রনাথ একুশে পদক’ নামকরণ, বাংলা একাডেমিতে তার নামে একটি মিলানায়তন প্রতিষ্ঠাকরণ, ঢাকা অথবা চট্টগ্রামে তার নামে একটি সড়কের নামকরণ, সর্বক্ষেত্রে সংখ্যালঘুদের জন্য ২০ শতাংশ কোটা সংরক্ষণ, সংখ্যালঘু মন্ত্রণালয় ও সংখ্যালঘু কমিশন গঠন এবং হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টকে হিন্দু ফাউন্ডেশনে রূপান্তর।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
ইইউডি/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।