ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বইমেলায় কালের ধ্বনি’র আবদুল কাদির সংখ্যা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
বইমেলায় কালের ধ্বনি’র আবদুল কাদির সংখ্যা

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ হলো লিটলম্যাগ ‘কালের ধ্বনি’র ‘কম চেনা বড় মানুষ’ শিরোনামে ছান্দসিক কবি, নজরুল গবেষক ও প্রাবন্ধিক আবদুল কাদির সংখ্যা।

ইমরান মাহফুজ সম্পাদিত লিটলম্যাগটির ৪৮০ পৃষ্ঠার আবদুল কাদির সংখ্যার মূল্য রাখা হয়েছে ৪০০ টাকা।

এ সংখ্যায় ছন্দ-কবিতা, গবেষণা, সম্পাদনা, নজরুল গবেষণা সাহিত্য, জীবন দর্শন ও সাময়িকী সম্পাদনা (শিখা, জয়তী ও মাহে নাও) বিষয়ে মোট ৭১টি প্রবন্ধ, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, আবুল ফজলসহ বাংলা সাহিত্যের ধ্রুপদী লেখকদের আবদুল কাদিরকে লেখা দুর্লভ ১১১ চিঠি, সাক্ষাৎকার এবং স্মৃতিচারণ রয়েছে।

২০০৯ সালের ১০ অক্টোবর থেকে নিয়মিত বিষয়ভিত্তিক সংখ্যা প্রকাশ করে আসছে কালের ধ্বনি। প্রথম দু’টি সংখ্যায় তরুণদের কবিতা, গল্প, প্রবন্ধ ও সাক্ষাৎকার দিয়ে সাজানো হয়েছিল। তৃতীয় সংখ্যাটি সমকালীন আদিবাসী সাহিত্য চর্চার ওপর, সেই সঙ্গে কবিতা ও গল্প। চতুর্থ সংখ্যাটি কবি রেজাউদ্দিন স্টালিনের সাহিত্যজীবনকে উপজীব্য করা হয়।

২০১৫ সালের পঞ্চম সংখ্যাটি বিখ্যাত সাংবাদিক, সাহিত্যিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদকে উৎসর্গ করা হয়। সেই সংখ্যাটি গত বছর প্রকাশ করে সারাদেশে ব্যাপক পরিচিতি লাভ করে কালের ধ্বনি। তারই ধারাবাহিকতায় বর্তমান সংখ্যা।

এ ব্যাপারে কালের ধ্বনি সম্পাদক ইমরান মাহফুজ বলেন, ‘আমাদের ইচ্ছা বাংলা সাহিত্যের চিরাচরিত ধারা আর সমকালীন ধারার একটা মেলবন্ধন বা সমন্বয় ঘটানো। এই প্রয়াসের বহিঃপ্রকাশ প্রতিটি সংখ্যা। আগামীতে এ বিষয়ভিত্তিক কাজের ধারাবাহিকতা বজায় থাকবে।

কালের ধ্বনির প্রধান সম্পাদক আশিক রেজা। প্রচ্ছদ করেছেন মনন মোর্শেদ। আর শিল্পনির্দেশক রবী সরদার।

বাংলাদেশ সময়: ০১৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad