Alexa
ঢাকা, মঙ্গলবার, ১৩ আষাঢ় ১৪২৪, ২৭ জুন ২০১৭

bangla news

বইমেলায় সালেক খোকনের আদিবাসী পুরাণ

বইমেলা ~ শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০২-১৭ ৬:০১:১১ পিএম
আদিবাসী পুরাণ

আদিবাসী পুরাণ

বইমেলায় প্রকাশিত হয়েছে লেখক ও গবেষক সালেক খোকনের আদিবাসী বিষয়ক নবম গ্রন্থ ‘আদিবাসী পুরাণ’।

আদিবাসী সমাজে প্রচলিত রয়েছে অসংখ্য রূপকথা, পুরাকথা, মিথ, উপকথা ও লোকগাথা। তাদের বিশ্বাসের ওই গদ্যগুলো যেমন অভিনব তেমনি বিস্ময়করও। যুগে যুগে তা প্রচলিত হয়ে আসছে আদিবাসীদের মুখে মুখে। যা সমৃদ্ধ করেছে আদিবাসী সাহিত্যকেও।

এ গ্রন্থে লেখক নিরন্তর গবেষণা ও আদিবাসী গ্রাম ঘুরে ঘুরে তুলে এনেছেন কড়া, সাঁওতাল, ওরাওঁ, মাহালি, তুরি, পাহান, গারো, ম্রো, মণিপুরী, হাজং, চাকমা, ত্রিপুরা, মারমা, পাহাড়িয়া প্রভৃতি আদিবাসী সমাজে প্রচলিত পুরাণ বা পুরাকথাগুলো। পাশাপাশি গ্রন্থটিতে সরল গদ্যে তুলে ধরা হয়েছে তাদের আচার, উৎসব, যুদ্ধ-সংগ্রাম, অধিকারের লড়াই ও টিকে থাকার সংগ্রামের কাহিনীগুলো। 

‘আদিবাসী পুরাণ’ গ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা। বইটি প্রকাশ করেছে জাগৃতি প্রকাশনী। বইমেলায় পাওয়া যাবে ১৫৮-১৬০ নম্বর স্টলে। ১৫৮ পৃষ্ঠার এ গ্রন্থটির মুদ্রিত মূল্য ২২০ টাকা। 

লেখক মনে করেন, যে কোনো পাঠকের জন্য এই গ্রন্থটি একটি অনন্য গ্রন্থ। গবেষণা সাহিত্যে একটি উল্লেখযোগ্য সংযোজন। 

মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণবিষয়ক লেখায় আগ্রহ বেশি সালেক খোকনের। তার রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধভিত্তিক মৌলিক গবেষণা গ্রন্থ হিসেবে তরুণ লেখক ও কবি কালি ও কলম পুরস্কার লাভ করে। 

নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়। লেখার পাশাপাশি আলোকচিত্রে নানা ঘটনা তুলে আনতে পাঠশালা ও কাউন্টার ফটো থেকে সমাপ্ত করেছেন ফটোগ্রাফির বিশেষ কোর্স।

স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধ, আদিবাসী ও দেশের কৃষ্টি নিয়ে ভিন্ন ধরনের তথ্য ও গবেষণামূলক কাজ করার। 

প্রকাশিত গ্রন্থ ১৪টি। এরমধ্যে মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ৫টি- ১৯৭১-যাদের রক্তে সিক্ত এই মাটি (২০১৭), ১৯৭১: যুদ্ধাহতের বয়ান (২০১৬), যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য (২০১৫), যুদ্ধাহতের ভাষ্য (২০১৪), রক্তে রাঙা একাত্তর (২০১৩)।
 
আদিবাসীবিষয়ক গ্রন্থ ৯টি- আদিবাসী পুরাণ (২০১৭), চন্দন পাহাড়ের জঙ্গলে (২০১৭) ভিন্ন জাতির লোকজ উৎসব (২০১৬), বাংলাদেশের আদিবাসী কড়া জাতি (২০১৫), আদিবাসী উৎসব (২০১৫), আদিবাসী জীবনগাথা (২০১৪), কালপ্রবাহে আদিবাসী (২০১৩), সাংস্কৃতিক বৈচিত্র্যে আদিবাসী (২০১২) ও আদিবাসী মিথ এবং অন্যান্য (২০১১)।

বাংলাদেশ সময়: ১৭৪৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
এসএনএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

You May Like..
Alexa