ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

বাংলানিউজে বিনোদ ঘোষালের ধারাবাহিক উপন্যাস

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৬
বাংলানিউজে বিনোদ ঘোষালের ধারাবাহিক উপন্যাস

কদিন আগেই ভারতের রাষ্ট্রপতি ভবন থেকে ফিরেছেন। প্রণব মুখোপাধ্যায়ের বিশেষ অতিথি হিসেবে গত ১১ মার্চ থেকে ২৭ মার্চ সেখানে ছিলেন।

প্রতিবছর পুরো ভারত থেকে দু’জন লেখক এ অনন্য সম্মানে ভূষিত হন। এ বছর সেই দু’জনের একজন ছিলেন পশ্চিমবাংলার জনপ্রিয় কথাসাহিত্যিক বিনোদ ঘোষাল। শুধু তাই নয়, বাঙালি লেখক হিসেবে তিনিই প্রথম ‘রাইটার্স ইন রেসিডেন্স প্রোগ্রাম’র অতিথি হলেন।

ঐতিহাসিক হুগলি জেলার জল-ভূগোলের এ সন্তানের নেশা-পেশা দু’টিই লেখা। যাকে বলে, ফুল টাইম রাইটার! দেশের শীর্ষস্থানীয় সব পত্রিকা ও দৈনিকে নিয়মিত গল্প, উপন্যাস, ফিচার, সমালোচনা প্রভৃতি লেখেন। এখন পর্যন্ত বই বেরিয়েছে ৮টি। এর মধ্যে, নতুন গল্প ২৫, কালো গল্প ও ডানাওয়ালা মানুষ গল্পের বই এবং উপন্যাস- বৃষ্টি পড়ার আগে, প্রাণের পরে, এইসব আসা যাওয়া, মাঝরাস্তায় কয়েকজন ও যে দিন ভেসে গেছে।

ওপার বাংলার এ বহুল পাঠকপ্রিয় লেখক এপার বাংলায় দেশ পত্রিকার সুবাদে পরিচিত হয়ে থাকবেন। কিন্তু সেভাবে তার লেখা এখানকার পাঠকের পড়া হয়ে ওঠেনি। এজন্য দেশের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম বাংলানিউজের আমন্ত্রণে পাঠকদের জন্য তিনি লিখছেন ধারাবহিক উপন্যাস।

১৯৭৬ সালের ২৮ ফেব্রুয়ারি জন্ম নেওয়া বিনোদ ঘোষালের মুকুটে এখন পর্যন্ত যোগ হয়েছে ‘কেন্দ্রীয় সাহিত্য একাডেমি যুব পুরস্কার’, ‘পশ্চিমবাংলা বাংলা একাডেমি পুরস্কার’ ও ‘পূর্বভারত পুরস্কার’র মতো পালক। দেশের বিভিন্ন জায়গায় নানান সাহিত্য উৎসবে বাঙালি লেখক প্রতিনিধি হিসেবে অংশ নিয়েছেন।

শিগগিরই ধারাবহিকভাবে বিনোদ ঘোষালের উপন্যাস প্রকাশিত হবে। প্রিয় পাঠক, চোখ রাখুন বাংলানিউজের শিল্প-সাহিত্য বিভাগে।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৬
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।