ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

টেলিভিশন সাংবাদিকতা নিয়ে বই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, মার্চ ৮, ২০১১
টেলিভিশন সাংবাদিকতা নিয়ে বই

বর্তমান তথ্যপ্রযুক্তির এ বিশ্বে খবরের কাগজ, টেলিভিশন, ইন্টারনেটসহ নানা মাধ্যম থেকে আমরা হরহামেশাই খবর নিই। ফলে যে সমস্ত সাংবাদিক খবর বা সংবাদ নিয়ে কাজ করেন, তারা কোনটাকে খবর বলবেন আর কোনটাকে বলবেন না তা নিয়ে প্রতিনিয়তই ঝাড়াই-বাছাইয়ের মধ্যে থাকেন।



এ কথা নিশ্চিতভাবেই বলা যায় বই পড়ে সাংবাদিকতা শেখা কিংবা সাংবাদিক হওয়া খুব কঠিন। আর তা যদি হয় টেলিভিশন সাংবাদিকতা, তাহলে প্রায় অসম্ভব। কেননা টেলিভিশন সাংবাদিকতা অনেকখানিই প্রযুক্তিনির্ভর। ফলে প্রযুক্তিনির্ভর একটি গণমাধ্যমে কাজ করতে হলে পেশাগত প্রশিক্ষণ জরুরি।

এ বিষয়টিকে মাথায় রেখে টেলিভিশন সাংবাদিকতা সম্পর্কে প্রাথমিক ধারণা প্রদানের উদ্দেশ্যে ২০০৫ সালে নঈম তারিক প্রকাশ করেছিলেন তার বই ‘টেলিভিশন সাংবাদিকতা’।

দীর্ঘ পাঁচ বছর পর এবারের একুশে বইমেলায় বইটি আবার নতুনভাবে প্রকাশিত হয়েছে। এ পাঁচ বছরে বাংলাদেশে এসেছে অনেক নতুন টেলিভিশন চ্যানেল, বৃদ্ধি পেয়েছে টেলিভিশন সাংবাদিকতার গুরুত্ব। বর্তমান সংস্করণে তাই বইটিতে যোগ হয়েছে অনেক নতুন অধ্যায় আর বৃদ্ধি পেয়েছে কলেবর।

বইটিতে আলোচনা করা হয়েছে টেলিভিশন সাংবাদিকতার রীতিনীতি, সংবাদ নির্বাচন ও সম্পাদনা পদ্ধতি, বার্তাকক্ষের কর্মকাণ্ড, প্রতিবেদন তৈরির নিয়মাবলি, সংবাদে ছবির ব্যবহার, বিভিন্ন মুহূর্তে সাক্ষাৎকার গ্রহণের নিয়মাবলিসহ টিভি সাংবাদিকতার প্রায় সমস্ত দিক।

টেলিভিশন সাংবাদিকতা বিষয়ে আগ্রহী পাঠকদের অনেক কিছু জানতে সাহায্য করবে বইটি।

বইটি প্রকাশ করেছে শাহবাগের প্রকাশনা প্রতিষ্ঠান ‘জনান্তিক’। দাম ২২০ টাকা।

বাংলাদেশ সময় ১৬৫০, মার্চ ৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad