ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বইমেলা ও নিজের বই নিয়ে মোহাম্মদ রফিক

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১১
বইমেলা ও নিজের বই নিয়ে মোহাম্মদ রফিক

প্রতি বছরই হাজার হাজার বই বের হয়। বইগুলিতে কাগজ ভালো দেওয়া হচ্ছে, বইয়ের ছাপা-বাঁধাই বেশ ভালো হচ্ছে।

তবে আমি দেখেছি বইগুলি শুদ্ধভাবে বের হচ্ছে না। নানা ভুলভ্রান্তি থেকেই যাচ্ছে। আরেকটা বিষয় হচ্ছে বইয়ের প্রকাশ মেলাকেন্দ্রিক না হয়ে সারা বছর ধরে চললেই ভালো হয়।

এ বইমেলাটা বৃহৎ পরিসরে নেওয়া উচিত। মেলাটা যখন প্রথম শুরু হয়েছিল তখন এ জায়গাটা ঠিক ছিল, কেননা তখন এত প্রকাশকও ছিল না, এত এত বইও প্রকাশ হতো না। জনসংখ্যাও ছিল অনেক কম। মেলার জন্য এটা কোনো জায়গা নয়। যত দ্রুত সম্ভব এখান থেকে মেলাটা স্থানান্তরিত হওয়া উচিত।

২০১০ সালে আমি খুব বেশ লেখালেখি করতে পারিনি। সারা বছরই অসুস্থ ছিলাম। ওই সময় শুদ্ধস্বর  থেকে আমার একটি কবিতার বই বের হয়েছিল ও ‘গল্পসংগ্রহ’ বের হয়েছিল শৈলী থেকে।

এবারের মেলায় আমার বেশ কয়েকটি বই আসছে। তবে বেশির ভাগই পুরোনো বই। ইত্যাদি প্রকাশনী  থেকে আসছে ‘কবিতা সমগ্র-১’। এছাড়া শুদ্ধস্বর করবে জীবনানন্দকে নিয়ে লেখা আমার পুরনো একটি বই অনেক পরিমার্জিত অবস্থায়। প্রথমা  থেকে বের হচ্ছে কবিতার বই ‘অশ্রুময়ীর শব’ ও বিভাস থেকে ‘একশো নির্বাচিত কবিতা’।

বাংলাদেশ সময় ২০২১, ১৭ ফেব্রুয়ারি ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।