ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

এবারের মেলায় অন্যপ্রকাশ হুমায়ূন আহমেদের ৭টি বই প্রকাশ করেছে : মাজহারুল ইসলাম

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১
এবারের মেলায় অন্যপ্রকাশ হুমায়ূন আহমেদের ৭টি বই প্রকাশ করেছে : মাজহারুল ইসলাম

এবার মেলার আয়োজন গতানুগতিকই মনে হচ্ছে। বলা হয়, প্রকৃত প্রকাশকদের প্রাধান্য থাকবে কিন্তু কোনোভাবেই তা হচ্ছে না।

জায়গা কম, এই অজুহাতে স্টলে স্বল্পপরিসরের জায়গা দেওয়া হয়েছে। নীতিমালা অনুসরণ করলে কেবল প্রকৃত প্রকাশকরাই এ মেলায় থাকতেন। আমার তো মনে হয় ২০-২৫ বছর আগে যেমন ছিল, মেলার জায়গা ওইরকমই আছে। আমার কথা হলো, যে নীতিমালা বাস্তবায়ন করা হয় না, সে নীতিমালা করার দরকার নাই।

গত বইমেলায় অন্যপ্রকাশের উল্লেখযোগ্য বইয়ের মধ্যে ছিল হুমায়ূন আহমেদের ‘মাতাল হাওয়া’, হুমায়ূন আহমেদ রচনাবলী-৪, আবদুল্লাহ আবু সায়ীদের রচনাবলী-৪, হাসনাত আবদুল হাইয়ের ‘পানেসার বানুর নক্সিকাথা’,  সৈয়দ মনজুুরুল ইসলামের ‘আজগুবি রাত’, নাসরীন জাহানের ‘সেই সাপ জ্যান্ত’, আনা ইসলামের গল্পগ্রন্থ ‘কাসেন্দ্রা ১৯৭৫’সহ বেশ কিছু বই।

এবারের মেলায় আমরা করেছি হুমায়ূন আহমেদের ৭টি বই। এর মধ্যে রয়েছে উপন্যাস ‘বাদশাহ নামদার’, এটি মোগল স¤্রাট হুমায়ুনকে নিয়ে লেখা। বের করেছি তার উপন্যাস ‘সেই সময়’, এটি ১৯০১ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সময় নিয়ে লেখা। এছাড়া করেছি উপন্যাস ‘হিমুর আছে জল’, ‘ম্যাজিক মুনসী’। আত্মজীবনী ‘আমি’ ও ‘ফাউন্টেন পেন’ এবং ভ্রমণকাহিনী ‘রাবণের দেশে আমি এবং আমরা’।

অন্য লেখকের উল্লেখযোগ্য বইয়ের মধ্যে করছি আবদুল্লাহ আবু সায়ীদের রচনাবলী-পঞ্চম ও ষষ্ঠ খ-, আনিসুজ্জামানের সম্পাদনায় মানিক বন্দ্যোপাধ্যায়ের ৫টি উপন্যাস, ফেরদৌসী রহমানের ‘বাংলার গানের পাখি’।

বাংলাদেশ সময় ১১৫৮, ফেব্রুয়ারি ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।