ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

ড. ইউনূসের নতুন বই

ইলিয়াস আলী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, জুলাই ৭, ২০১০
ড. ইউনূসের নতুন বই

ড. মুহাম্মদ ইউনূস স্বপ্ন দেখেন দারিদ্র্যমুক্ত বিশ্ব গড়ার। তাই এই স্বপ্ন বাস্তবায়নের জন্য তিনি পুঁজিকে সমাজের বিভিন্ন স্তরের মানুষের মধ্যে ছড়িয়ে দিতে চান।

তার মতে,  চাইলে যে কেউই পুঁজি বিনিয়োগ করতে পারে, প্রত্যেকেরই রয়েছে আত্মসম্পদকে ব্যবহার করে অর্থনৈতিকভাবে আত্মনির্ভরশীল হওয়ার ক্ষমতা।

সম্প্রতি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড থেকে বের হয়েছে ড. ইউনূসের নতুন বই Building Social Business। বইটি প্রথম প্রকাশিত হয় আমেরিকা থেকে। এর আগে তাঁর Banker to the Poor বইটি New York Times-এর হিসাব অনুয়ায়ী বেস্টসেলিংয়ের স্বীকৃতি পায়।

২০০৬ সালে শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস তাঁর Building Social Business বইতে দেখিয়েছেন সমাজের মধ্যে পুঁজিকে আরও কতটা সামাজিকভাবে ব্যবহার করা যায়। তিনি এখানে ব্যাখ্যা করেছেন ‘সামাজিক বাণিজ্য’ তত্ত্বটি আসলে কী আর কী নয়। তাঁর মাথায় Social Business-এর ধারণাটি প্রথম আসে সত্তরের দশকের মাঝামাঝি সময়। তিনি এই বইতে জানান কীভাবে তার চিন্তাগুলো একটি থিয়োরিতে পরিণত হয় এবং সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

এ থিয়োরি অনুযায়ী দরিদ্র জনগোষ্ঠীও হয়ে উঠতে পারে অর্থনৈতিকভাবে সচ্ছল, হতে পারে পুঁজির বিনিয়োগকারী। অর্থাৎ এখানে দারিদ্র্যকে পৃথিবী থেকে দূর করার কৌশল উদ্ভাবনই তার লক্ষ্য। এই বই লেখা সম্পর্কে ভূমিকাতে মুহাম্মদ ইউনূস জানিয়ে দেন, ‌‌‌`I first got involved in the poverty problem as an academician, and then personally, almost by accident. I got involved because poverty was all around me in Bangladesh.`

সংক্ষেপে বললে Building Social Business-কে বলা যায়, পুঁজির নতুনভাবে প্রয়োগপদ্ধতি, যা একই সাথে বাণিজ্য ও বৃহত্তর মানবিক প্রয়োজনীয়তার সাথে সম্পর্কিত ।

বইটির দাম ৩৯৫ টাকা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।