ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

আনিস চৌধুরীর নাটকের সংকলনের প্রকাশনা অনুষ্ঠান

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১০
আনিস চৌধুরীর নাটকের সংকলনের প্রকাশনা অনুষ্ঠান

জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে ৫ নভেম্বর শুক্রবার বিকেলে অনুষ্ঠিত হলো আনিস চৌধুরীর বারোটি নাটকের সংকলন ‘আনিস চৌধুরী : নাটক সংগ্রহ’-এর প্রকাশনা উৎসব। বইটি প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ।

প্রচ্ছদ অংকন করেছেন শিল্পী কাইয়ুম চৌধুরী। এর আগে মওলা ব্রাদার্স ২০০৮-এ এবং ২০০৬ সালে আনিস চৌধুরীর গল্পসংগ্রহ ও উপন্যসসমগ্র প্রকাশ করে। এ বছর কায়সার হক আনিস চৌধুরীর ১৮টি গল্প ইংরেজিতে অনুবাদ করেন। এ নিয়ে রাইটার্স ডট ইঙ্ক প্রকাশ করেছে ‘অ্যা পারফেক্ট মডেল অ্যান্ড আদার স্টোরিজ’।
পঞ্চাশের দশকের সৃজনশীল মানুষ আনিস চৌধুরী। পেশাগত জীবনে সাংবাদপত্র ও বেতারের সাংবাদিক, সাহিত্যের তিনটি শাখাতে সক্রিয় ছিলেন। উপন্যাস ও  ছোটগল্পে তার ছিল উজ্জ্বল উপস্থিতি। তবে তিনি সমধিক খ্যাতি অর্জন করেছিলেন নাটক রচনায়।

নাটকের জন্য ১৯৬৮ সালে পেয়েছেন বাংলা একাডেমী পুরস্কার। মঞ্চ, টেলিভিশন ও বেতার নাটকে তিনি এ দেশের মধ্যবিত্ত জীবনের নানা অনুষঙ্গকে বিশ্বস্ততার সঙ্গে তুলে ধরেছিলেন। ১৯২৯ সালে জন্ম নেয়া কথাসাহিত্যক আনিস চৌধুরী প্রয়াত হন ১৯৯০ সালের ৩ নভেম্বর।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আনিস চৌধুরীর কন্যা লুভা নাহিদ চৌধুরী। বুলবুল ইসলামের কন্ঠে নিবেদিত রবীন্দ্রনাথের দুটো গান [মনে কী দ্বিধা রেখে গেলে চলে, কান্তি আমার ক্ষমা করো প্রভু] দিয়ে আয়োজনের সূচনা হয়। এরপর লেখককে নিয়ে একটি স্বল্পদৈর্ঘ্যরে [১৩ মিনিটের] তথ্যচিত্র প্রদর্শন করা হয়। বিশিষ্ট অতিথিরা আনুষ্ঠানিকভাবে বইয়ের মোড়ক উন্মোচন করেন এবং পর পর অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম, শিল্পী কাইয়ুম চৌধুরী, জামিল চৌধুরী [আনিস চৌধুরীর কনিষ্ঠ ভ্রাতা]  ও অধ্যাপক আনিসুজ্জামান বক্তব্য রাখেন।

বক্তারা প্রায় প্রত্যেকে আনিস চৌধুরীর সাথে তাদের ব্যাক্তিগত স্মৃতিচারণের পাশাপাশি, লেখক হিসেবে তার সৃজন ভুবনের নানান অনুষঙ্গ তুলে ধরেন। আলোচনা করেন সাংবাদিক ও সাহিত্যিক হিসেবে আনিস চৌধুরীর দীর্ঘ কর্মময় জীবন নিয়ে।

বাংলাদেশ স্থানীয় সময় : ২০১৫, নভেম্বর ৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad