banglanews24.com lifestyle logo
 
 

বুকসেলফ

কামাল শাহরিয়ার

আপনি কি বিভিন্ন ধরনের বই সংগ্রহে রাখতে ভালোবাসেন। কিন্তু আপনার বই রাখার এ তাকটি মনের মতো হচ্ছেনা, প্রয়োজনের সময় বইগুলো ঠিক মতো খুঁজে পাচ্ছেন না, এনিয়ে আপনার মন খারাপ?

বইয়ের তাকে গোছানোর সময় যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে:

আপনার বইয়ের তাকটি (বুকসেলফ) থেকে সব বই নামিয়ে খালি করুন। যদি আপনার বইয়ের সংগ্রহ  সেলফের ধারণ ক্ষমতার চেয়ে বেশি হয় তবে যেসব বই আপনি কখনো পড়েননি এমনকি পড়াও হবে না সে বইগুলো আলাদা করুন। এখন আপনি সেসব বই বিক্রি করে ফেলতে পারেন। এক্ষেত্রে অনলাইন ভিত্তিক অনেক বেচা-কেনা ওয়েব সাইট রয়েছে যেখানে পুরনো বই কেনা হয়। এছাড়া আপনি ওইসব বই অন্য কাউকে বা লাইব্রেরি কিংবা বিভিন্ন সংগঠনকে ডোনেট করতে পারেন।

এরপর আপনি যেসব বই আপনার নির্ধারিত তাকে রাখতে চান সেগুলো থেকে শ্রেণীবিভক্ত করুন। এটা করতে আপনার সামনে অনেক পথ আছে। ইচ্ছে করলে বইয়ের লেখক, বিষয়বস্তু, অক্ষরভিত্তিক এমনকি প্রকাশের বছরভিত্তিক ভিন্নতাকে পর্যায়ক্রম করে ক্যাটগরিতে বিভক্ত করতে পারেন। এছাড়া আপনি কথাসাহিত্য এবং কাব্য সাহিত্য বিষয়কে সামনে রেখে বিভক্ত করতে পারেন। এক্ষেত্রে অবশ্যই আপনাকে সতর্ক থাকতে হবে যে, গল্পের অবস্থান এবং জনপ্রিয়তা অনুসারে ভালো মানের বইকে একদম ওপরে অথবা নিচের দিকে রাখতে হবে। 

এখন আপনি যেসব বই ক্যাটগরি অনুসারে বিভক্ত করেছেন যে সসব বুকসেলফে সাজানো শুরু করুন। বইগুলোকে সোজা করে সাজাতে পারেন- যদি এর উচ্চতা খুব বেশি না হয়। সবসময় বাঁধাই করা পাশ বাইরে দিকে রাখুন যাতে বইয়ের নাম, শিরোনাম এবং লেখকের নাম দেখা যায়।

বইয়ের ও তাকের ওপর পড়ে থাকা ধুলো-ময়লা ছোট ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে নিয়মিত পরিস্কার করুন।

এভাবে বইয়ের তাক গুছিয়ে রাখলে বাড়িতে আসা অতিথি আপনার রুচির প্রশংসা করবে। আর অন্যরাও আগ্রহী হবে ছোট আকারে বইয়ের সংগ্রহ গড়ে তুলতে।  

comments powered by Disqus
Bookmark and Share
 
© 2014, All right ® reserve by banglanews24.com