banglanews24.com lifestyle logo
 
 

কাজের জায়গায় ৭ বন্ধু!

লাইফস্টাইল ডেস্ক

অফিসে কাজ তো আমরা সবাই করি। কিন্তু আমাদের কাজ আরও সহজ করতে প্রয়োজনীয় ৭ বন্ধু সম্পর্কে আজ আমরা আলোচনা করব:

ইন্টারনেট

ইন্টারনেটের এ যুগে সারা বিশ্বের সঙ্গে যোগাযোগ তৈরিতে, সব ধরনের তথ্য পেতে আমাদের নির্ভরতার জায়গা ইন্টারনেট। ইন্টারনেটের ব্যবহারে পারদর্শীতা আমাদের কাজকে আরও সহজ করে দেবে।

অফিস গসিপ

একথা সত্যি কম বেশি সব অফিসেই কিছু কর্মী থাকেন যারা গসিপ করতে ভালবাসেন। আপনি হয়তো কাজের প্রতি মনোযোগী এসব গসিপ একদম পছন্দ করেন না। তবে আপনার ক্যারিয়ারের জন্য গসিপগুলো উড়িয়ে না দিয়ে গসিপ থেকে তথ্য নিয়ে নিজের কাজকে আরও উন্নত করার চেষ্টা করুন। আর এভাবেই আপনি কাজের মাধ্যেমে অন্যদের চেয়ে কয়েক ধাপ এগিয়ে যাবেন।

আই টি বিভাগ

ডিজিটাল যুগে আমরা যখন অনলাইনে কাজ করছি তখন, আমাদের অফিসে অবশ্যই একটি আই টি বিভাগ রয়েছে। কিন্তু সেখানে কে কে কাজ করছেন তাও আমরা অনেক সময় জানি না। আমরা ভুলে যাই তারাও আমাদের অফিসেরই অংশ। শুধুমাত্র কম্পউটারে কোনো সমস্যা হলেই তাদের ফোন করে সাহায্য চাই, তাইতো? সবারই সম্পর্ক যখন এমন, আপনি তাদের কাছে গিয়ে মাঝে মাঝে খোঁজ করুন, তাদের কাজ কেমন চলছে বা তারা কেমন আছেন, তাদের কাজের প্রশংসা করুন। জানান তাদের সাহায্যে আপনার কাজ সহজ হয়েছে। এতে যা লাভ হবে তা আপনারই। আপনার কাজ করতে কোনো সমস্যা হলে তারা আন্তরিকভাবে সাহায্য করার চেষ্টা করবেন। অবশ্যই অন্যদের চেয়ে একটু আগেই আপনার সমস্যার সমাধান হবে।

অফিস ব্যবস্থাপক

অফিসের ব্যবস্থাপনা বিভাগের সঙ্গেও সুম্পর্ক আপনার কাজের প্রতি উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণে সহজ হবে। আমরা চাইনা কোনো অনৈতিক ভাবে আপনি এগিয়ে যান। তবে সততার সঙ্গে কাজ করেও কর্মক্ষেত্রে উন্নতি সঠিক সময়ে না এলে হতাশা তো তৈরি হতেই পারে।

সফটওয়্যার ডেভলপার

সফটওয়্যার ডেভলপারদের অবস্থাও অফিসে আই টি বিভাগের মতোই। ধরুন আপনার মাথায় খুব ভালো কিছু আইডিয়া আছে যেগুলো বাস্তবায়ন করতে পারলে আপনার প্রতিষ্ঠান উপকৃত হবে। সুসম্পর্ক থাকলেই আপনি অন্য বিভাগের হলেও বিষয়গুলো সব সময় অফিসের ডেভলপারদের সঙ্গে বিস্তারিত আলোচনা করতে স্বচ্ছন্দবোধ করবেন।

আরেকটি বিষয়, ডেভলপাররা বেশিরভাগ ক্ষেত্রেই অফিসের ম্যানেজমেন্টের কাছাকাছি থেকে কাজ করে। তারা যদি আপনার প্রোজেক্ট সম্পর্কে কর্তৃপক্ষের কাছে প্রশংসা করেন, তবে তা হবে আপনার কর্মক্ষেত্রে বাড়তি পাওয়া।

পুরুষ সহকর্মী

স্কুলের ক্লাসে বসার সময়ে যেমন মেয়েরা একদিকে আর ছেলেরা অন্যদিকে বসে। বিশ্ববিদ্যালয় পর্ব চুকিয়ে এসেও আমাদের অফিসগুলোতে সেই মনোভাব আমরা পুরোপুরি কাটিয়ে উঠতে পারিনি। মনে রাখতে হবে একজন পুরুষ সহকর্মীও আপনাকে কাজের ক্ষেত্রে সাহায্য করতে পারেন। আপনার কাজকে আরও ভাল পর্যায়ে নিয়ে যেতে পরামর্শ দিতে পারেন।

বসের সহকারী

খুব স্বাভাবিক ভাবেই অফিসের বস অনেক ব্যস্ত থাকেন। তার সব প্রোগ্রামগুলো সম্পর্কে জানেন এই সহকারী। আপনার যদি বসের সহকর্মীর সঙ্গে ভাল সম্পর্ক থাকে তবে কোনো প্রয়োজনে বসের সাক্ষাত পেতে খুব বেশি অপেক্ষা করতে হবে না। 

কর্মক্ষেত্রে সবার সঙ্গে সুসম্পর্ক রক্ষা করেই আমরা আগামি দিনে সফলতা অর্জন করতে সক্ষম হতে পারব। 

বাংলানিউজের বিজয় দিবসের কুইজে অংশ নিতে ক্লিক করুন.

comments powered by Disqus
Bookmark and Share
 
© 2014, All right ® reserve by banglanews24.com