banglanews24.com lifestyle logo
 
 

স্তন ক্যান্সারের ঝুঁকি ও প্রতিরোধে সচেতনতা

লাইফস্টাইল ডেস্ক

বাংলাদেশে প্রতি বছর আনুমানিক ৩৫০০০ নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়, যাদের শতকরা ৯০ ভাগই মৃত্যুবরণ করে। ৬ই অক্টোবর শনিবার রাজধানীর এ্যাপোলো হসপিটালস ঢাকা আয়োজিত এক সেমিনারে স্তন ক্যান্সারের ঝুঁকি তুলে ধরে বক্তারা বলেন, শুধুমাত্র সচেতনতাই এই রোগের দ্রুত সনাক্তকরণ করতে পারে।

প্রাথমিক পর্যায়ে সনাক্ত হলে স্তন ক্যান্সার থেকে সম্পূর্ণ নিরাময় লাভ সম্ভব। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মিসেস রোকিয়া আফজাল রহমান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্তন ক্যান্সারের ঝুঁকি নির্ণয়ে এ্যাপোলো হাসপাতালের এই উদ্যোগের প্রশংসা করে ভবিষ্যতেও এ ধরনের সামাজিক কার্যক্রমের পাশে থাকার অঙ্গীকার করেন।

বিশেষ অতিথির বক্তব্যে প্রথিতযশা চলচিত্র ব্যক্তিত্ব কোহিনুর আক্তার সুচন্দা স্তন ক্যান্সারের ভয়াবহতা রোধে দ্রুত সনাক্তকরণ উদ্যোগ, নারীদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য এ্যাপোলোর অঙ্গীকারের পাশে দাড়ানোর প্রতিশ্রুতি দেন। এ্যাপোলো ঢাকার স্তন ক্যান্সার সচেতনতা উদ্যোগের শুভেচ্ছা দূত হিসাবে এই অনুষ্ঠানে সুচন্দা, ববিতা ও চম্পাকে পরিচয় করিয়ে দেওয়া হয়।

এই সেমিনারের মূল বক্তব্যে এ্যাপোলো হসপিটালস ঢাকার জেনারেল ও ল্যাপারোস্কোপিক সার্জারি বিভাগের সিনিয়র কনসালটেন্ট প্রফেসর ডাঃ আনিসুর রহমান উপস্থিত সকলের মাঝে স্তন ক্যান্সারের ঝুঁকি, প্রতিরোধ, চিকিৎসা ব্যবস্থা এবং এর বিভিন্ন কুসংস্কার সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন। অনুষ্ঠানে এ্যাপোলো হসপিটালস ঢাকার বিজনেস ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের জেনারেল ম্যানেজার ডাঃ শাগুফা আনোয়ার স্বাগত বক্তব্য দেন এবং জেনারেল ও ল্যাপারোস্কোপিক সার্জারি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডাঃ এস. কে বাসু অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিশ্বব্যাপী অক্টোবর মাসকে স্তন ক্যান্সার সচেতনতা মাস হিসেবে উৎযাপন করা হয়। এই উপলক্ষে এ্যাপোলো হসপিটাল, অক্টোবর মাস জুড়ে স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে আসছে।

যার মধ্যে আছে মিডিয়াকর্মীদের সাথে সংবাদ সম্মেলন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে, কর্পোরেট অফিসে হেলথ টকের আয়োজন এবং
স্তন ক্যান্সারের ঝুঁকি চিহ্নিতকরনের জন্য নারীদের মধ্যে প্রশ্ন সম্বলিত ফর্ম বিতরণ এবং এর প্রতিরোধের জন্য বিভিন্ন ধরনের প্রচারপত্র বিতরন। যে সকল নারী তাদের ঝুঁকির ব্যাপারে প্রশ্নযুক্ত ফর্ম পূরণ করে জমা দেবেন, হাসপাতালের একটি নির্দিষ্ট সহায়তা সেল থেকে নিয়মিত যোগাযোগের মাধ্যমে তাদের ঝুঁকি ও রোগ নির্ণয়ের সহায়তা তথ্য দেওয়া হবে। এই সচেতনতা উদ্যোগ এই মাস থেকে শুরু হলো এবং এ্যাপোলো হসপিটালস ঢাকা এই কার্যক্রম নিরবচ্ছিন্নভাবে চালু রাখবে।

স্তন ক্যান্সার সচেতনতাকে একটি সামাজিক আন্দোলনে রূপ দেওয়ার প্রত্যাশায় এটি এ্যাপোলো হসপিটালের একটি জনকল্যাণমুখী প্রয়াস।

comments powered by Disqus
Bookmark and Share
 
© 2014, All right ® reserve by banglanews24.com