banglanews24.com lifestyle logo
 
 

বাথরুমই রুচিবোধের প্রকাশ

ফারজানা গাজী

একটি ঝকঝকে সুন্দর  ইন্টেরিয়ই হোক অথবা শৈল্পিক আন্দরমহল, বাথরুম ডেকোরেশন তার অন্যতম একটি প্রধান অংশ। যে কোনো বাসার বাথরুমই প্রকাশ করে সেই বাড়ির লোকজনের রুচিবোধ। বাথরুমে বেসিন, কমোড, শাওয়ার সিস্টেম, বাথটাব, আয়না সাজানোর সময় একটা নির্দিষ্ট রীতি মেনে চলা উত্তম।

অনেকেই হয়তো জানেননা কীভাবে এই রীতি  অনুযায়ী সঠিকভাবে বাথরুম সাজাবেন। সেজন্য অবশ্যই একজন স্থপতি অথবা ইন্টেরিয়র ডিজাইনারের পরামর্শ নেয়াই ভালো।

বাথরুম তৈরির সময় যে বিষয়গুলো লক্ষ রাখতে হবে:

গোসলের জায়গাটা সবচেয়ে শেষে রাখা ভালো যাতে গোসলের সময় পুরো বাথরুমটা ভিজে না যায়। এছাড়াও বাথটাব, শাওয়ার ট্রে অথবা শাওয়ার সিস্টেম ঘিরে শাওয়ার কার্টেন ব্যবহার করতে পারেন। বাথরুমে জায়গা থাকলে শাওয়ার এনক্লোজারও লাগাতে পারেন। 

বাথরুমের বেসিনের কাউন্টার টপটাতে মার্বেল বা গ্রানাইট ব্যবহার করতে পারেন। আপনার নিত্যপ্রয়োজনীয় জিনিস সাজিয়ে রাখুন বেসিন কাউন্টারে। কাউন্টারের নিচের অংশে ওয়াটার প্রুফ মেটারিয়ালের কেবিনেট বানিয়ে নিতে পারেন।

বাথরুমের টাইলস নির্বাচন করার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিৎ। এমন টাইলস লাগান সেটা যেন পিচ্ছিল না হয়, যা কিনা বাচ্চা বা বয়স্কদের জন্য খুবই বিপদজ্জনক। বাথরুম ছোট হলে গাঢ় রঙ এর টাইলস ব্যবহার না করাই ভালো সেক্ষেত্রে হালকা রঙ এর টাইলস বেছে নিতে পারেন। কালো, গাঢ় নীল আথবা মেরুন রঙ এর টাইলস বাথরুমের ক্ষেত্রে যতটা সম্ভব এড়ানোই ভালো। এই ধরনের টাইলসের ওপর সাবানের দাগ সহজে বসে যায় এবং  পরিস্কার করাও একটু কঠিন। 

বাথরুমে ঢোকার মুখে লাগান সুদৃশ্য বেসিন এবং ঝকঝকে আয়না। আজকাল বাজারে অনেক ডেকোরেটিভ আয়না পাওয়া যায়। বাথরুম ছোট হলে বেসিনের ওপর একটু বড় সাইজের আয়না লাগালে বাথরুম বড় দেখাবে।

ফ্লোর যত বেশি দেখা যাবে বাথরুমটাকে তত বড় মনে হবে। ন্যাচারাল লাইটিং বাথরুমের জন্য সবচেয়ে উপযুক্ত কিন্তু অনেক বাথরুমেই দেখা যায় জানালাটা ছোট থাকে অথবা একটু উচুতে থাকে, সেইক্ষেত্রে বাথরুমে খুব বেশি বাইরের আলো আসে না। এই অবস্থায় আপনি ন্যাচারাল লাইটিং এর সাথে আর্টিফিসিয়াল লাইটিং এর ব্যবহারও করতে পারেন।

বাথরুমের খালি দেয়ালে গ্লাসের শেলফ অথবা কর্নার কেবিনেট লাগাতে পারেন। যেখানে আপনি সব সময় ব্যবহার করেন না  অথচ প্রয়োজনীয় জিনিসগুলো রেখে দিতে পারেন সযত্নে। যেমন- তোয়ালে, কসমেটিক্স, ফাষ্ট এইড বক্স, পারফিউম, হেয়ার ড্রায়ার, এয়ার ফ্রেশেনার, মোম ইত্যাদি।

স্বাস্থ্যকর পরিবেশের জন্য বাথরুম প্রতিদিন একবার পরিস্কার করা অত্যন্ত জরুরি। আপনি যদি ফুল বা গাছ পছন্দ করেন তাহলে বাথরুমের সেলফের ওপর ইনডোর প্লান্টস অথবা কিছু তাজা ফুল রেখে দিতে পারেন।

লেখকঃ ফারজানা গাজী
সত্ত্বাধিকারী ও ডিজাইনার
ফারজানাস ব্লিস্
info@farzanasbliss.com

comments powered by Disqus
Bookmark and Share
 
© 2014, All right ® reserve by banglanews24.com