banglanews24.com lifestyle logo
 
 

ঈদে এমদাদ হক

শারমীনা ইসলাম

ঈদের প্রধান আকর্ষণ থাকে নতুন পোশাক। যাদের ডিজাইন করা পোশাকে দেশের বহু লোক ঈদ করবেন। তাদের ঈদ কেমন কাটে তা জানতে চাই অনেকে। পাঠকদের সেই চাহিদা পুরনের জন্যই আমরা কথা বলি দেশ বরেণ্য ফ্যাশন ডিজাইনার এমদাদ হকের সঙ্গে।

ঈদের অনেক আগে থেকেই তৈরি করেছেন ক্রেতাদের পছন্দের পোশাক। ধনী, মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত সব ধরনের ক্রেতাদের জন্যই পোশাক তৈরি করেন এমদাদ হক। জানতে চাই তিনি কী করছেন ঈদের সারাদিন?

এমদাদ হক জানান, ঈদ সবার জন্য আনন্দের। তবে ছোট বেলার ঈদের দিনগুলো আজও মনে পড়ে। এখনতো নতুন ফ্যাশন হাউস স্টুডিও এমদাদ নিয়ে ব্যস্ত সময় কাটছে। ঈদের আগের রাতে হয়তো বাড়ি ফিরতে অনেক রাত হয়ে যাবে। সকালে ঘুম থেকে উঠে ছেলে আর ভাইদের সঙ্গে নিয়ে মসজিদে ঈদের নামাজ পরবেন। এ সময় বাবা ছেলে এক ধরনের সাদা পাঞ্জাবি পরবেন।

নামাজ শেষ করে দুইএকজন আত্মীয়ের বাড়িতে যাবেন। এরপর কবরস্থানে গিয়ে জিয়ারত করে, বাড়ি ফিরে মজার মজার সব খাবার খেয়ে আর টিভি দেখে সময় পাড় করার ইচ্ছে আছে। বিকেলে একফাঁকে বোনের বাড়ি যাবেন।

পরিবারের সবার জন্য উপহার হিসেবে পোশাক তৈরি করছেন নিজের ডিজাইনে। এরমধ্যে বিশেষ যত্ন আর ভালোবাসা নিয়ে তৈরি হয়েছে প্রিয়তমা স্ত্রীর জন্য শাড়ি আর সালোয়ার কামিজ। 

আমরা এতো দিন দারুণ ব্যক্তিত্বের অধিকারী এই মানুষটিকে শুধু ডিজাইনার আর উদ্যোক্তা হিসেবেই চিনি। আজ পরিচয় পেলাম তার আরও একটি গুণের। আর তা হচ্ছে, তিনি খুব ভালো রাঁধতেও জানেন।

আমাদের বাংলানিউজের পাঠকদের জন্য এমদাদ হক দুটি রেসিপি দিয়েছেন। তিনি নিজ হাতে ঈদে এই রেসিপি দুটি তৈরি করে সবাইকে আপ্যায়ন করবেন।

 আপনাদের জন্য চমৎকার রেসিপি দুটো:

ফিশ কাবাব

উপকরণ: বড় রুই মাছের পেটের অংশ ২০ পিস, দই ২ কাপ, সিরকা আধাকাপ, কাবাব মশলা ৬ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ পরিমাণ মতো, অলিভ ওয়েল ৪ টেবিল চামচ।

প্রণালী: একটি পাত্রে মাছের পিসগুলো নিয়ে ওলিভ ওয়েল ছাড়া সব মশলা মেখে ১২ ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে।

পাত্রে অলিভ ওয়েলে হালকা করে মাছের টুকরোগুলো ভেজে নিয়ে ৩০ মিনিট ওভেনে বেক করতে হবে।

সস দিয়ে গরম গরম পরিবেশন।

ভেজিটেবল চিকেন:

উপকরণ: মুরগীর বুকের মাংস-৪ টুকরো, ক্যাপসিকাম, ফুলকপি, পেঁপে, বরবটি, গাজরসহ পছন্দের সবজি কিউব করে কাটা ২ কাপ, কাঁচা মরিচ ৬ টি, আদা বাটা আধা চামচ, পেয়াজ কিউব করে কাটা আধাকাপ, লবণ স্বাদমতো, অলিভ ওয়েল ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া মধু ১ চা চামচ।

প্রণালী: প্রথমে মাংসের টুকরোগুলো আদা আর লবণ দিয়ে সিদ্ধ করে নিন। এবার সিদ্ধ মাংস ছোট ছোট টুকরো করে নিতে হবে। একটি পাত্রে তেল গরম করে সবজিগুলো ভেজে মাংস, পেয়াজ আর মরিচ দিয়ে পরিমাণ মতো পানি দিয়ে রান্না করুন। সব শেষে মধু ও গোলমরিচের গুঁড়া দিয়ে একটু পের নামিয়ে নিন।

রান্না শেখা প্রসঙ্গে এমদাদ হক বলেন, সংসারটা আমাদের সবার। এখানে সব কাজেই দুজনের অংশগ্রহণ থাকলে সে সংসার ভালোবাসায় পূর্ণ হয়। আমার রান্না করতে ভালোই লাগে। আর দুজন একসঙ্গে রান্না করলে সে সময়টাও খুব উপভোগ করি।

সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে এমদাদ হক জানান, ঈদের পর পরিবার নিয়ে মাদ্রাজ যাচ্ছেন। তিনি সেখানে কিডনির চিকিৎসা করাবেন। সুস্থতার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন আমাদের প্রিয় এই ডিজাইনার। 

ছবি:নূর

comments powered by Disqus
Bookmark and Share
 
© 2014, All right ® reserve by banglanews24.com