banglanews24.com lifestyle logo
 
 

মাত্র ৩ মিনিট!!!

লাইফস্টাইল ডেস্ক

প্রতিদিন মাত্র তিন মিনিটের ব্যায়ামই ডায়াবেটিসের ঝুঁকি কমিয়ে দেয়। সম্প্রতি ইংল্যান্ড ভিত্তিক সংবাদ মাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বাথ বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী সপ্তাহে ৩ বারে ২০ মিনিট  অর্থাৎ প্রতিদিন গড়ে ৩ মিনিটের কম সময় সাইক্লিং করলেই ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে।

১০০ জনের ওপর পরিচালিত ৬ সপ্তাহের গবেষণায় দেখা গেছে, সপ্তাহে ৩ বারে ২০ মিনিট সাইক্লিং করার ফলে তাদের ইন্সুলিন হরমোনের কার্যক্ষমতা ও পুনরুত্পাদন ২৮ শতাংশ বেড়ে যায়।

নিয়মিত ব্যায়াম রক্তে শর্করার মাত্রা কমায় এবং মানুষের কর্মক্ষমতা বাড়ায়।

গবেষণাকারী নিলস ভল্লার্ড বলেন,"আমাদের শরীরে শর্করা রয়েছে যার নাম ‘গ্লাইকো্জেন’।এই গ্লাইকো্জেন ব্যায়ামের সময় ব্যবহৃত হয়। ব্যায়ামের পর এই শর্করার মাত্রা ফিরিয়ে আনতে আমাদের রক্তে শর্করা থাকা জরুরি যা মাংশপেশি সবল রাখতে সাহায্য করে। নিষ্ক্রিয় ব্যক্তিদের বেলায় এই ইন্সুলিন হরমোন তৈরি হতে অনেক বেশি সময় লাগে। যার ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়া ও উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা থাকে।"

গবেষণায় অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের প্রতিদিন সাইক্লিং, ব্যায়াম, হাল্কা হাটাহাটি  করানো হতো। নিলস ভল্লার্ড আরও বলেন, আমাদের গবেষণার তথ্য অনুযায়ী ব্যায়াম ছাড়া এই ‘গ্লাইকো্জেন’ হরমোন বাড়ানোর আর কোনো সহজ পদ্ধতি নেই।

এ গবেষণাটি একটি ল্যাবে পরিচালিত হয়েছে। তবে এধরনের হাল্কা শারীরিক ব্যায়াম আমরা কর্মক্ষেত্রে বা ব্যায়ামাগারে অনুশীলন করতে পারি। তিনি আরও বলেন, এই মাত্রার ব্যায়াম ওজন হ্রাসে সাহায্য করে না, তবে সাধারণ ফিটনেস বাড়াতে সাহায্য করে।

বন্ধুরা আপনাদের যে কোনো সমস্যা লিখে জানান আমাদের lifestyle.bn24@gmail.com

comments powered by Disqus
Bookmark and Share

-এর সর্বশেষ ২৪ খবর

 
© 2014, All right ® reserve by banglanews24.com