banglanews24.com lifestyle logo
 
 

গরম ভাতে ভর্তা

শারমীনা ইসলাম

প্রতিদিনের খাবারের টেবিলে প্রায় একই ধরনের খাবার দেখতে এবং খেতে একঘেয়ে লাগে। তাই বৈচিত্র আনতে আজ না হয় কয়েক পদের ভর্তা পরিবেশন করা যাক। দেখুন কেমন পছন্দ করে সবাই খাচ্ছে।

কালিজিরার ভর্তা:

 কালোজিরা আধা কাপ, রসুনের কোয়া ২ টেবিল-চামচ, কাঁচামরিচ ৮টি, পেয়াজ কুচি ৪ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো,   রাধুনী সরিষার তেল ২ টেবিল-চামচ।

রসুন, পেয়াজ, কাঁচামরিচ কাঠখোলায় টেলে নিতে হবে। তেল বাদে সব উপকরণ পাটায় বেটে তেল দিয়ে মেখে ভর্তা করুন।


বেগুন ভর্তা:

উপকরণ: বড় গোলবেগুন ১টি, সরিষা বাটা ১ চা চামচ, নারকেল মিহি বাটা ২ চা চামচ, টমেটো কুচি ১ কাপ, পেয়াজ কুচি আধা কাপ, মেথি আধা কাপ, রাধুনী সরিষার তেল ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি: বেগুনের গায়ে তেল মাখিয়ে পুড়িয়ে নিন। এবার পানিতে রেখে খোসা ছাড়িয়ে মেখে নিন। কড়াইয়ে তেল দিয়ে মেথি ফোড়ন দিয়ে পেয়াজ কুচি দিন। পেয়াজ একটু নরম হলে টমেটো সরিষা, নারকেল, কাঁচামরিচ ও লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে বেগুন দিন।  কড়াইয়ের তলা ছেড়ে এলে এবং একটু আঠালো হলে নামিয়ে নিতে হবে।

করল্লার ভর্তা:

করল্লা ধুয়ে খুব মিহি করে কুঁচি করে নিন। এবার করল্লা কুচি চটকে নিয়ে পেয়াজ কাচা মরিচ, লবন এবং রাধুণী তেল দিয়ে ভর্তা তৈরি করুন।

আলু ভর্তা:

আলু আধা কেজি সিদ্ধ করে চটকে নিন। এবার পাত্রে ২ টেবিল চামচ রাধুনী তেল দিয়ে শুকনা মরিচ ভেজে পেয়াজ কুচি দিন। পেয়াজ বাদামী রঙ হলে পেয়াজ মরিচ লবন দিয়ে চটকে আলু দিন এবার ধনে পাতা কুঁচি দিয়ে মেখে ভর্তা বানিয়ে নিন।

সব ধরণের ভর্তাই গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

comments powered by Disqus
Bookmark and Share
 
© 2014, All right ® reserve by banglanews24.com