banglanews24.com lifestyle logo
 
 

এবার ওজন কমবেই

শারমীনা ইসলাম

দিন দিন ওজন বেড়েই চলেছে, অতিরিক্ত ওজন থেকে মুক্তি পেতে চাই। কিন্তু ঘণ্টার পর ঘণ্টা জিমে গিয়ে ব্যায়াম করার সময় কোথায়? খুব সহজ যদি কোনো পদ্ধতি পেতাম তাহলে চেষ্টা করে দেখতাম। এভাবেই নিজেই বাড়তি ওজন নিয়ে ভাবনার কথা বলছিলেন এক বন্ধু পলাশ।

জানেন কি? আমরা চাইলে দিনে ৫০০ ক্যালোরি বেশি পোড়াতে পারি। পলাশের মতো যারা খুব সহজ পদ্ধতিতে ক্যালোরি পুড়িয়ে ওজন কমাতে চান, তাদের জন্যই আমাদের আজকের টিপস:

হাটুন:

দিনে বেশ কয়েক বার আমরা ফোনে কথা বলি। এ সময়টা বসে না থেকে ফোনে কথা বলার সময় হাটুন।

টিভি দেখে খাবেন না:

টিভি দেখার সময় খাবার খেলে আমরা স্বাভাবিকের তুলনায় ২৮৮ ক্যালোরি অতিরিক্ত খাবার খাই। তাহলে ওজন কমাতে হলে টিভি দেখতে দেখতে খাওয়া বন্ধ করতে হবে।

সালাদে সতর্কতা:

আমরা জানি সালাদ ওজন কমাতে সাহায্য করে। সালাদ তৈরির সময় উপকরণের দিকে লক্ষ্য রাখতে হবে। যেমন: মেয়নেজ, বাদাম আর মাংস দিয়ে সালাদ খেলে এক বাটি সালাদ থেকেই আমরা ৫০০ ক্যালোরি পেয়ে যাই।

ছোট থালায় খান:

খাবার খাওয়ার জন্য ছোট থালা বেছে নিন। এতে অন্তত্ ২০% খাবার কম খাওয়া হবে।

চিপস খেলে গুনে গুনে:

এটা আবার কেমন কথা, কেউ চিপস গুনে খায়? যদি ওজন কমাতে চাই তাহলে গুনেই খেতে হবে। কারণ এক প্যাকেট চিপস-এ ১২০০ ওপরে ক্যালোরি থাকে। আমরা ১৫ পিস চিপস খেতে পারি। এ পরিমাণ চিপস থেলে আমরা ১৪০ ক্যালোরি গ্রহণ করি।

যখন অতিথি:

বাঙালি অতিথি পরায়ণ। আমরা যখন কোনো বন্ধুর বাড়িতে অতিথি হয়ে যাই সবাই অনুরোধ করে বেশি খেতে। আর এই অনুরোধ রক্ষা করতে আমরা প্রায় দ্বিগুন ক্যালোরি গ্রহণ করি। সুস্থ্ থাকতে এবং ওজন কমানোর জন্য এই অনুরোধে বেশি খাওয়া বন্ধ করতে হবে। বিনয়ের সঙ্গে তাকে ধন্যবাদ দিয়ে বেশি খেতে অপারগতার কথা বুঝিয়ে বলুন। 

অল্প তেলে রান্না:

খাবার বাছাইয়ের ক্ষেত্রে সিদ্ধ, পোচ অথবা বেক করা খাবার রাখুন। অল্প তেলে রান্না করার অভ্যাস গড়ে তুলুন। ১ চা চামচ কম তেলে রান্না করলে আমরা ১২৪ ক্যালোরি সেভ করতে পারি।

পানীয়:

বাইরের প্রতি বোতল কোমল পানীয় থেকে আমরা ১৮০ ক্যালোরি পাই। আর তাই ক্যালোরি বাঁচাতে তেষ্টা পেলে স্বাভাবিক পানি পান করুন।

চিনি ছাড়া:

আমরা চা অথবা জুস চিনি ছাড়া খেতে পারি। আর এভাবে দিনে ৪০০ ক্যালোরি সেভ করা সম্ভব।

খেয়েই ওজন কমান:

না খেয়ে অসুস্থ্ না হয়ে, পর্যাপ্ত পানি, প্রচুর ফল এবং সবজি খান।

সুস্থ থেকে আকর্ষণীয় ফিগার কে না চাই? আজই শুরু করুন।

comments powered by Disqus
Bookmark and Share
 
© 2014, All right ® reserve by banglanews24.com