banglanews24.com lifestyle logo
 
 

পূজোর অতিথির জন্য

শারমীনা ইসলাম

উৎসব প্রিয় বাঙালি ভালোবাসে খেতে এবং অতিথিকে খাওয়াতে। পূজোয় বাড়িতে আসা অতিথিদের আপ্যায়নে খুব সহজে তৈরি করা যায় এমনই কয়েকটি রেসিপি আপনাদের জন্য।
লুচি
লুচির উপকরণ: ময়দা ৩ কাপ, লবণ ও চিনি পরিমাণমতো, গুঁড়া দুধ ৪ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ এবং ১/২ চামচ কালিজিরা। ভাজার জন্য তেল ৫০০ গ্রাম।

যেভাবে তৈরি করবেন: ময়দার সঙ্গে সব উপকরণ মিলিয়ে কিছুক্ষণ মেখে নিন। প্রয়োজন মতো পানি দিয়ে খুব ভালো করে খামির তৈরি করুন।

এবার ছোট ছোট লুচি তৈরি করে ডুবো তেলে ভেজে তুলে নিন।

চাইলে বড় করে রুটি বেলে একটি রুটি থেকে গোল করে কয়েকটি লুচি কেটে নিতে পারেন।

সবজির লাবড়া

যা যা লাগবে: আলু ১ কাপ, পেপের টুকরো ১ কাপ, মিষ্টি কুমড়ার টুকরো ১ কাপ, বেগুন টুকরো ১ কাপ, পটল টুকরো ১ কাপ, টমেটো বড় টুকরো করা ১ কাপ। কাঁচামরিচ ৬-৮টি, ঘি ২ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা, ধনে ও মরিচ বাটা ১ চা চামচ করে, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, তেজপাতা ৩ টি, চিনি ১ চা চামচ, পাঁচফোড়ন আধা চা চামচ, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো।

প্রণালী: হাঁড়িতে তেল গরম করে পাঁচফোড়ন ও তেজপাতা দিন। এবার সবরকম মসলা, চিনি ও কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। কষানো হয়ে এলে তাতে সবজিগুলো ঢেলে কিছুক্ষণ নেড়েচেড়ে সামান্য পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন। সবজি সিদ্ধ হয়ে এলে চুলার আচ কমিয়ে আরও ৫ মিনিট রেখে দিন। তেল ওপরে উঠে এলে নামিয়ে গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন।

লুচির সঙ্গে মিষ্টি কিছুওতো তৈরি করতে হবে।

ফিরনি

উপকরণ: দুধ-৪ লিটার, পোলাওয়ের চাল-১০০ গ্রাম, কনডেন্সড মিল্ক এক কৌটা, এলাচ, দারুচিনি, তেজপাতা, কিশমিশ ও পেস্তা বাদাম।

প্রস্তুত প্রণালী: পোলাওয়ের চাল ১ ঘণ্টা ভিজিয়ে রেখে আধা বাটা করে নিন। পাত্রে দুধ দিয়ে জ্বালিয়ে একটু ঘন হয়ে এলে চাল দিন। চাল সেদ্ধ হলে চিনি, কনডেন্সড মিল্ক, দারুচিনি, এলাচ দিন। কিছুক্ষণ পর কিশমিশ ও পেস্তা বাদামের কুচি দিন। ফিরনি তৈরি হয়ে গেলে ছোট ছোট পরিবেশন পাত্রে ঢেলে ওপরে পেস্তা বাদামের কুচি দিয়ে সাজিয়ে নিন।

ঠান্ডা করে ফিরনি পরিবেশন করুন।

comments powered by Disqus
Bookmark and Share
 
© 2014, All right ® reserve by banglanews24.com